Amazon: পৃথিবীর দীর্ঘতম সাপ! এই কি এক কোটি বছর আগের সেই ভয়ংকর সবুজ অ্যানাকোন্ডা?

World's Largest Snake: বিনোদনের হাত ধরে বিজ্ঞান! আমাজনের জঙ্গলে গবেষণা চালাতে গিয়ে এই নতুন প্রজাতির সাপ শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। একটি চ্যানেলের আসন্ন সিরিজের জন্য কাজ করতে গিয়ে এই আবিষ্কার ঘটেছে। চমকিত সব পক্ষই।

Updated By: Feb 24, 2024, 08:23 PM IST
Amazon: পৃথিবীর দীর্ঘতম সাপ! এই কি এক কোটি বছর আগের সেই ভয়ংকর সবুজ অ্যানাকোন্ডা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিনোদনের হাত ধরে বিজ্ঞান! একটি টিভি চ্যানেলের জন্য ভিডিয়ো শ্যুট করতে গিয়ে একেবারে নতুন প্রজাতির প্রাণী আবিষ্কার! ঘটনাটি ঘটেছে ইকুয়েডরে, সেখানকার জঙ্গলে, যেটি আমাজনের অংশ।

আরও পড়ুন: Magha Purnima: একে শনিবার তায় মাঘী পূর্ণিমা! শনির বিরল কৃপায় এই রাশিদের সৌভাগ্য এভারেস্টের চূড়ায়...

আমাজনের জঙ্গলে গবেষণা চালাতে গিয়ে এক নতুন প্রজাতির সাপ শনাক্ত করলেন বিজ্ঞানীরা। একটি চ্যানেলের আসন্ন এক সিরিজের জন্য কাজ করতে গিয়ে এই আবিষ্কার ঘটে। কুইন্স ল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আমাজনের জঙ্গলের ইকুয়েডরের অংশে ভ্রমণে গিয়ে উত্তরাঞ্চলীয় এই সবুজ অ্যানাকোন্ডার সন্ধান পান। সাপের এই প্রজাতি আগে নথিভুক্ত ছিল না। শোনা যাচ্ছে, এটা নাকি এই মুহূর্তে পৃথিবীতে বেঁচে থাকা সবচেয়ে বড় প্রজাতির সাপ! প্রায় এক কোটি বছর আগে অস্তিত্ব থাকা দক্ষিণাঞ্চলীয় সবুজ অ্যানাকোন্ডার সঙ্গে নতুন আবিষ্কৃত এই উত্তরাঞ্চলীয় সবুজ অ্যানাকোন্ডার অনেকটাই মিল রয়েছে!

কুইন্স ল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞানীরা বলেন, আমাজন জঙ্গলের ওই অংশে বড় প্রজাতির অ্যানাকোন্ডা দেখা গিয়েছে বলে লোকমুখে খবর পাওয়ার পরই তাঁরা সেখানে যান। সেখানকার ওয়াওরানি জনগোষ্ঠীর মানুষেরা তাঁদের আমন্ত্রণ জানিয়েছিলেন।

কুইন্স ল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী অধ্যাপক ব্রায়ান ফ্রাই বিজ্ঞানীদের দলটিকে নেতৃত্ব দিচ্ছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ওই অঞ্চলে চালানো ১০ দিনের অভিযানে শিকারি দলের সঙ্গে ছিলেন বিজ্ঞানীরাও। তাঁরা নদীর অগভীর অংশে কয়েকটি অ্যানাকোন্ডা দেখতে পান। শিকারের খোঁজে সেখানে লুকিয়ে ছিল। অ্যানাকোন্ডা বিশালাকার সাপ, তবে এরা বিষধর নয়। দক্ষিণ আমেরিকার উষ্ণ অঞ্চলগুলির জলে বা জলের কাছে এ সাপের দেখা মেলে।

আরও পড়ুন: Digha: দিঘায় এবার রামমন্দির হবে? জগন্নাথ মন্দিরের পরে সৈকতশহরের মুকুটে নয়া পালক...

ব্রায়ান মনে করেন, সাপগুলির আকার অদ্ভুত। তিনি বলেন, তাঁর দলটি যে সাপগুলির দেখা পেয়েছে, তার মধ্যে একটি স্ত্রী অ্যানাকোন্ডা ৬.৩ মিটার (২০.৭ ফুট) লম্বা! লোকমুখে তাঁরা জানতে পেরেছিলেন, ওই এলাকায় ৭.৫ মিটার (২৪.৬ ফুট) দীর্ঘ এবং ৫০০ কিলোগ্রাম (১১০০ পাউন্ড) ওজনের অ্যানাকোন্ডা দেখা গিয়েছে!ব্রিটেনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্য বলছে, সবুজ অ্যানাকোন্ডা পৃথিবীর সবচেয়ে বেশি ওজনের সাপ। এগুলি ৮.৪৩ মিটার (২৭.৭ ফুট) পর্যন্ত লম্বা এবং ১.১১ মিটার (৩.৬ ফুট) পর্যন্ত চওড়া হতে পারে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.