২ টাকা কেজি দরে চালের প্যাকেজে কেন কামদুনি? উঠছে প্রশ্ন

Updated By: Jul 30, 2014, 09:53 PM IST
২ টাকা কেজি দরে চালের প্যাকেজে কেন কামদুনি? উঠছে প্রশ্ন

রাজ্যে ৯ কোটির মধ্যে ৩ কোটিরও বেশি মানুষ মাত্র দু-টাকা কেজি দরে চাল পান। কম টাকায় চাল পাওয়ার এই তালিকায় রয়েছে সিঙ্গুর। নতুন সংযোজন কামদুনিও। কী কারণে এখানকার মানুষেরা স্পেশাল প্যাকেজ পাবেন? উঠতে শুরু করেছে প্রশ্ন।

সস্তায় চাল-গম বিতরণ। এই মুহুর্তে প্রায় তিন কোটি বাইশ লক্ষ মানুষ কম টাকায় চাল-গম-আটা পাচ্ছেন রাজ্য সরকারের থেকে। কোন কোন অঞ্চলের মানুষজন রয়েছেন এই তালিকায়?

জঙ্গলমহল- এই অঞ্চলের প্রায় ৭৫ শতাংশ মানুষই চাল-গম-চিনি পান সরকারের কাছ থেকে।

বন্ধ চা বাগান- বন্ধ চা-বাগানগুলির সমস্ত শ্রমিক পরিবারকে কম টাকায় চাল দেয় রাজ্য সরকার।

পাহাড়- দার্জিলিংয়ের প্রায় ১২ লক্ষ মানুষ সাহায্য পান সরকারের কাছ থেকে।

তালিকায় রয়েছে সিঙ্গুরও। জমি ফেরত দিতে না পেরে অনিচ্ছুক কৃষকদের জন্য এই স্পেশাল প্যাকেজ চালু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জমির বদলে চাল, সরকারের এই সিদ্ধান্ত ঘিরে কম বিতর্ক হয়নি।

আর এই স্পেশাল প্যাকেজের তালিকায় নবতম সংযোজন কামদুনি। কেন কামদুনি? নৃশংস ধর্ষণকাণ্ডের পর সরকারের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছিলেন কামদুনির মানুষ। তারপরই হঠাত্‍ একদিন এই অঞ্চলের এগারোশোর বেশি পরিবারকে কম টাকায় চাল-গম দেওয়া শুরু করে সরকার। এখনও সাড়ে ৭০০ পরিবার এই স্পেশাল প্যাকেজের আওতায়। কামদুনির ঘটনার পর স্থানীয় মানুষজনের দাবি ছিল রাস্তার। দাবি ছিল আলোর। অঞ্চলের সার্বিক উন্নয়নের। কিন্তু কম পয়সায় চাল-গমের দাবি একবারও শোনা যায়নি। তাহলে কেন স্পেশাল প্যাকেজে নাম রয়েছে কামদুনির?

 

.