Rashmika Mandana: বিহারের এক যুবকই ছড়িয়েছিল রশ্মিকার ডিপ ফেক ভিডিয়ো! অভিযুক্তকে জেরা পুলিসের

Rashmika Mandana: রশ্মিকার ডিপ ফেক ভিডিয়োটি ছড়িয়ে পড়ার পর এনিয়ে একটি এফআইআর হয়। তার পরই দিল্লি পুলিসের আইএফএসও ইউনিট ফেসবুককে চিঠি লিখে ওই ছবি ও অ্যাকাউন্ট ব্যবহারকারীর সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে

Updated By: Nov 16, 2023, 07:55 AM IST
Rashmika Mandana: বিহারের এক যুবকই ছড়িয়েছিল রশ্মিকার ডিপ ফেক ভিডিয়ো! অভিযুক্তকে জেরা পুলিসের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোশ্যাল মিডিয়ায় কে ছড়িয়েছিল অভিনেত্রী রশ্মিকা মন্দানার ডিপ ফেক ভিডিয়ো? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ১৯ বছরের এক যুবককে জিজ্ঞাসাবাদ করছে দিল্লি পুলিস। রশ্মিকার ওই ডিপ ফেক ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় তোলপাড় ফেলে দেয়। অত্যন্ত কায়দা করে অন্য এক মহিলার দেহে বসিয়ে দেওয়া হয়েছিল রশ্মিকার মাথা। তাতেই তোলপাড় শুরু হয়ে যায় গোটা দেশে। প্রতিবাদ করেন খোদ বিগ বি-ও।

আরও পড়ুন-একাই দেশকে বিশ্বকাপের ফাইনালে তুললেন, ইতিহাস লিখে যা বললেন শামি...

দিল্লি পুলিস মনে করছে ওই যুবকই প্রথম সোশ্যাল মিডিয়ায় রশ্মিকার ডিপ ফেক ভিডিয়ো আপলোড করেছেল। পরে সেটি সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে। সংবাদ সংস্থা সূত্রে খবর বিহারের ওই যুবককে নোটিস পাঠিয়েছে  দিল্লি পুলিস। প্রাথমিকভাবে জানা যাচ্ছে ওই যুবক রশ্মিকার ছবিটি একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ডাউনলোড করেছিল। কোন অ্যাকাউন্ট থেকে সে ওই ছবিটি পেয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে। পুলিসের আইএফএসও ইউনিটের তরফে ওই যুবককে দেখা করতে বলা হয়েছে। সঙ্গে আনতে বলা হয়েছে তার মোবাইল ফোনটিও।

রশ্মিকার ডিপ ফেক ভিডিয়োটি ছড়িয়ে পড়ার পর এনিয়ে একটি এফআইআর হয়। তার পরই দিল্লি পুলিসের আইএফএসও ইউনিট ফেসবুককে চিঠি লিখে ওই ছবি ও অ্যাকাউন্ট ব্যবহারকারীর সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে। সম্প্রতি ডিপ ফেক ভিডিয়োর শিকার হয়েছেন ক্যাটরিনা কাইফও। টাইগার ৩ ছবির তাঁর টাওয়েল ফাইট সিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

উল্লেখ্য, আর্টিফিসিয়াল টেকনোলজি কাজে লাগিয়ে একেবারে আসলের মতো কিছু কনটেন্ট তৈরি করা হয়। এক্ষেত্রে সেটি ভিডিয়ো বা স্টিল ছবিও হতে পারে। তাঁর ওই ভিডিয়োটি ভাইরাল হয়ে যাওয়ার পর রীতিমত আতঙ্কিত হয়ে পড়েন রশ্মিকা। তিনি বলেন, গোটা ঘটনাটাই আমার কাছে ভয়ের। যারা সারাক্ষণ ক্যামেরার সামনে থাকেন তাদের কথা ভালেই ভয় লাগে। কীভাবে প্রযুক্তির অপব্যবহার করা হচ্ছে!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.