Bengali Movie: নয়া ইন্ডিপেন্ডেন্ট বাংলা ছবি ‘চৌকাঠ পেরিয়ে’, পাশে দাঁড়ালেন পরিচালক তথাগত মুখোপাধ্যায়...

Bengali Movie: রোড আইল্যান্ড কলেজের অধ্যাপিকা ডঃ তন্বী চৌধুরীর পরিচালনায় এই ইন্দো-ওয়েস্টার্ন ছবিটিতে অভিনয় করেছেন ঋষভ বসু, অনাংশা বিশ্বাস, শতাক্ষী নন্দী, শংকর দেবনাথ, রিয়ান ঘোষ, পলাশ চতুর্বেদী, অপরাজিতা ইয়োলমো এবং পারমিতা সেন। ছবিটিতে বোস্টনের বহু মানুষের অবদান অনস্বীকার্য। 

Updated By: Jan 11, 2023, 09:20 PM IST
Bengali Movie: নয়া ইন্ডিপেন্ডেন্ট বাংলা ছবি ‘চৌকাঠ পেরিয়ে’, পাশে দাঁড়ালেন পরিচালক তথাগত মুখোপাধ্যায়...

Independent Bengali Film, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মন ও মনস্তত্বের ভাঙাগড়ার প্রেক্ষাপটে নানান মানুষের জীবনের গল্প বলে চৌকাঠ পেরিয়ে। ডাক্তার এ একজন প্রখ্যাত মনস্তাত্ত্বিক। কোভিড পরিস্থিতিতে ডাক্তার এ এক সাক্ষাৎকারের জন্য প্রস্তুত হচ্ছেন তাঁর সুবিশাল বাড়িতে৷ সাক্ষাৎকারটি সম্পূর্ণভাবেই অনলাইনে নেওয়া হবে। যিনি সাক্ষাৎকার নিচ্ছেন তিনি আমেরিকানিবাসী হওয়ার দরুণ সেখানকার কোভিড পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল। বর্তমানে ভারতবর্ষ ও সেখানকার মানুষের কোভিডকালীন জীবনযাত্রা ও তাঁদের মানসিক ভাঙা গড়ার অবস্থান সম্পর্কে জানতেই তাঁর এই সাক্ষাৎকার নেওয়া। তাই ডাক্তার এ যখন সাক্ষাৎকারের জন্য প্রস্তুত হচ্ছেন তখন তাঁর পাশাপাশি ওই একই বাড়িতে সাক্ষাৎকার দিতে আসার জন্য জমায়েত হওয়া এই কাহিনীর আরও কয়েকজন মূল চরিত্র যেমন- ট্যাক্সিচালক আব্দুল চাচা, সুবিধাভোগী শ্রেণীর অথচ জীবিকার কারণে মানসিক ভাবে ভেঙে পড়া ডাক্তার বিষ্ণু সিং, খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার মাহি, প্রথিতযশা নৃত্যশিল্পী সুহাসিনী, যশ নামের এক শিল্পী ও তার সংগীতশিল্পী বন্ধু ড্যানিয়েল নিজেদের অনন্য এবং যন্ত্রণাক্লিষ্ট জীবন কাহিনী একে অপরের সাথে ভাগ করে নেয়।

আরও পড়ুন- M M Keeravani Aka M M Kreem: ‘তু মিলে’ থেকে ‘জাদু হে নেশা হে’, গোল্ডেন গ্লোবজয়ী কীরাবাণীর সুর করা সেরা ১২ হিন্দি গান...

শেষে সবাই ক্যামেরার সামনে নিজের জীবন কাহিনী বলতে এগিয়ে যেতে পারলেও কেবল একজন সেই বাড়ির চৌকাঠ পেরিয়ে যেতে পারে না। এই যেতে না পারাই আসলে জীবন-মৃত্যু, অতীত ও বর্তমানের মধ্যে থেকে যাওয়া এক সূক্ষ্ম রেখার প্রতিমূর্তি এবং যে যেতে পারে না সে একজন নিমগ্ন শ্রোতা। পঁয়তাল্লিশ মিনিটের এই গল্পের নিপুণ চলনে আবেগের নাগরদোলার মধ্যে দিয়ে রূপায়িত হয় কে নিজের জীবনের গল্প বলতে পারে আর কে স্থানু রয়ে যায়। এমনকি জীবনের বহু ঘাত-প্রতিঘাতে যখন মৃত্যু দরজায় এসে কড়া নাড়ে তখন সেই ডাক উপেক্ষা করতে পারলে অসীম আলোকময় জীবনের প্রবেশদ্বার নতুন ভাবে খোলে, তারই অনুসন্ধান দেয় চৌকাঠ পেরিয়ে- After the Threshold এর মত ছবি।

আরও পড়ুন- Virat Kohli| Anushka Sharma: মেয়ের ২ বছরের জন্মদিন উদযাপন বিরুষ্কার, ভাইরাল ছবি

রোড আইল্যান্ড কলেজের অধ্যাপিকা ডঃ তন্বী চৌধুরীর পরিচালনায় এই ইন্দো-ওয়েস্টার্ন ছবিটিতে অভিনয় করেছেন ঋষভ বসু, অনাংশা বিশ্বাস, শতাক্ষী নন্দী, শংকর দেবনাথ, রিয়ান ঘোষ, পলাশ চতুর্বেদী, অপরাজিতা ইয়োলমো এবং পারমিতা সেন। ছবিটিতে বোস্টনের বহু মানুষের অবদান অনস্বীকার্য। যেমন ফিলোমেলা ব্যান্ডটির সমস্ত সদস্য বোস্টন নিবাসী এবং সমস্ত মানুষ ভারত থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করে বোস্টনে কর্মরত। তাঁদের মধ্যে আই আই-টির প্রাক্তনীও আছেন। তাদেরই অবদানে ছবিটির গান “শেষ ইচ্ছে” সুমর্যাদায় পেশ করা গেছে। ছবিটি ক্যাফে ওহানাতে দেখানো হয়, যেখানে অভিনেতা, পরিচালক তথাগত মুখার্জী ছবিটির পরিচয় করিয়ে দেন দর্শকের সামনে। তিনি জানান ইন্ডিপেন্ডেন্ট ছবির জন্য তাঁরা সব সময় ভাবছেন ও এই ধরণের ছবিকে মানুষের সামনে আরও বেশী করে তুলে ধরতে চান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.