Lata Mangeshkar Passes Away: চোখের জলে বিদায় কিংবদন্তি লতা মঙ্গেশকরকে,পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন শেষকৃত্য

ভারতীয় লঘুসঙ্গীতের জগতে বোধ হয় ভেঙে পড়ল গোটা গানের ঘরটিই।

Last Updated: Sunday, February 6, 2022 - 20:08
Lata Mangeshkar Passes Away: চোখের জলে বিদায় কিংবদন্তি লতা মঙ্গেশকরকে,পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন শেষকৃত্য
লতা মঙ্গেশকর।

নিজস্ব প্রতিবেদন: সাধারণত শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-ক্রীড়ার জগতে গুরুত্বপূর্ণ কেউ প্রয়াত হলে বিষয়টিকে ১০০ বারের মধ্যে ৯৯ বারই 'একটি যুগের অবসান'  বলে চিহ্নিত করা হয়ে থাকে। প্রয়াতকে বিরল বিপুল সম্মান জানানোর জন্যই এটা করা হয়। কিন্তু লতা মঙ্গেশকরের ক্ষেত্রে সম্ভবত এই অতি চেনা লব্জ বড় ম্যাড়মেড়ে দেখাবে। কেননা লতার মৃত্য়ুতে তো একটি নয়, ভারতীয় সংস্কৃতিজগতের একাধিক যুগের অবসান ঘটল। ভারতীয় লঘুসঙ্গীতের জগতে বোধ হয় ভেঙে পড়ল গোটা গানের ঘরটিই।

৯২ বছর বয়সে না-ফেরার দেশে চলে গেলেন ' ভারতের কোকিলকন্ঠী'। রবিবার সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর। লতা মঙ্গেশকরের প্রয়াণে দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। রবিবার সন্ধ্যায় মুম্বইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে তাঁর শেষকৃত্য। লতার প্রয়াণে সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকারও।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

6 February 2022, 19:15 PM

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার সম্পন্ন হল লতা মঙ্গেশকরের শেষকৃত্য। বিদায় সুরসম্রাজ্ঞী। 

6 February 2022, 19:00 PM

শিবাজি পার্কে শুরু হল শেষকৃত্যের আচার। আটজন পুরোহিত শুরু করেছেন 'মন্ত্রাগ্নি', উচ্চারিত হচ্ছে মন্ত্র। বিএমসি ওয়ার্করদের সঙ্গে সঙ্গে চিতা সাজাচ্ছেন মঙ্গেশকর পরিবারের সদস্য ও পুরোহিতরা। 

6 February 2022, 18:45 PM

কিংবদন্তি লতা মঙ্গেশকরের শেষযাত্রায় সামিল ২৭০০ পুলিস, ২০ জন ডিসিপি সহ উচ্চপদস্থ কর্তারা। শিবাজি পার্কে 'লতাজি'কে শেষশ্রদ্ধা জানালেন রাজ ঠাকরে। 

6 February 2022, 18:30 PM

শিবাজি পার্কে শায়িত রয়েছে লতা মঙ্গেশকরের নশ্বর দেহ। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি. শচিন তেন্ডুলকর, শাহরুখ খান, আমির খান, রণবীর কাপুর, শ্রদ্ধা কাপুর। 

6 February 2022, 18:00 PM

শিবাজি পার্কে কিংবদন্তি সংগীতশিল্পী ভারতরত্ন লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হয়েছেন তাঁর বোন আশা ভোঁসলে, উষা মঙ্গেশকর, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। 

6 February 2022, 17:45 PM

সুরসম্রাজ্ঞীকে শেষ বিদায় জানাতে শিবাজি পার্কে উপস্থিত হয়েছেন বলি তারকা থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তি। ইতিমধ্যেই শিবাজি পার্কে নিয়ে আসা হয়েছে লতা মঙ্গেশকরের মরদেহ। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে আসেন শাহরুখ খান। 

6 February 2022, 16:15 PM

রবিবার শিবাজি পার্কে সন্ধে সাড়ে ৬টায় শেষকৃত্য সম্পন্ন হবে ভারতরত্ন লতা মঙ্গেশকরের। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেতকৃত্য সম্পন্ন হবে সুরসম্রাজ্ঞীর। ইতিমধ্যেই সেখানে শুরু হয়েছে শেষকৃত্যের প্রস্তুতি। শেষকৃত্যে 'মন্ত্রাগ্নি' করবেন আটজন পুরোহিত। তিরিশ মিনিট ধরে চলবে এই মন্ত্রোচারণ। শিবাজি পার্কে সেসময় উপস্থিত থাকবেন মহারাষ্ট্রের বেশ কয়েকজন মন্ত্রী। আগামীকাল ছুটি ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। 

 

6 February 2022, 16:00 PM

লতা মঙ্গেশকরের নিবাস প্রভু কুঞ্জ থেকে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে শিবাজি পার্কে। সেখানেই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। 

6 February 2022, 15:15 PM

পুলিস ফোর্স ও ভারতীয় নৌবাহিনীর তরফ থেকে শ্রদ্ধার্ঘ জানানো হবে লতা মঙ্গেশকরকে। সাদা ফুলে সাজানো গাড়ি ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে প্রভু কুঞ্জে।

6 February 2022, 15:15 PM

লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোকাহত গোটা দেশ। শোকে বিহ্বল তারকারা। কিংবদন্তিকে নিয়ে কিছু ব্যক্তিগত স্মৃতি শেয়ার করলেন এ.আর.রহমান। সংগীত পরিচালনাকেই সবসময় বেশি গুরুত্ব দিতেন রহমান। কিন্তু একদিন লতা মঙ্গেশকরই তাঁকে পরামর্শ দেন, গান গাওয়ার। এদিন এ.আর.রহমান বলেন, ঐ দিনের পর থেকেই বদলে যায় তাঁর জীবন। 

6 February 2022, 14:45 PM

নতুন প্রজন্মের গায়িকাদের মধ্য়ে লতা মঙ্গেশকরের সবচেয়ে পছন্দের ছিলেন সংগীতশিল্পী শ্রেয়া ঘোষাল। সুরসম্রাজ্ঞীর মৃত্যুতে শোকাহত বিধ্বস্ত শ্রেয়া। টুইটে শ্রেয়া লেখেন, 'সরস্বতী ঠাকুর যেতে যেতে মর্ত্যের সরস্বতীকে সঙ্গে নিয়ে গেলেন'।

 

6 February 2022, 14:15 PM

সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাড়ি প্রভু কুঞ্জে পৌঁছলেন অমিতাভ বচ্চন। তাঁর সঙ্গে ছিলেন কন্যা শ্বেতা বচ্চন। 

6 February 2022, 13:45 PM

লতা মঙ্গেশকরের গানের পাশাপাশি ব্যক্তিগত জীবনে লতাকে কাছে থেকে দেখেছেন শর্মিলা ঠাকুর। এদিন লতার স্মৃতিচারণায় তিনি বলেন, 'খুব ক্রিকেটের ভক্ত ছিলেন। ভালো ফটোগ্রাফার ছিলেন। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি ছিল ওঁর শখ। ওঁর পরিবার সেউ সমস্ত ছবির প্রদর্শনী করতে পারেন।'

বিস্তারিত... Lata Mangeshkar Passes Away: 'ক্রিকেটের ভক্ত ছিলেন, ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি ছিল তাঁর শখ', লতা মঙ্গেশকরের স্মৃতিচারণায় শর্মিলা ঠাকুর

6 February 2022, 13:45 PM

লতা মঙ্গেশকরের গানের পাশাপাশি ব্যক্তিগত জীবনে লতাকে কাছে থেকে দেখেছেন শর্মিলা ঠাকুর। এদিন লতার স্মৃতিচারণায় তিনি বলেন, 'খুব ক্রিকেটের ভক্ত ছিলেন। ভালো ফটোগ্রাফার ছিলেন। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি ছিল ওঁর শখ। ওঁর পরিবার সেউ সমস্ত ছবির প্রদর্শনী করতে পারেন।'

6 February 2022, 13:15 PM

'তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। কয়েক শতাব্দীর কণ্ঠস্বর আমাদের ছেড়ে চলে গেছে। তাঁর কণ্ঠস্বর এখন স্বর্গে ধ্বনিত হবে!' লতা মঙ্গেশকরকে শেষশ্রদ্ধা জানালেন অমিতাভ বচ্চন। 

6 February 2022, 13:15 PM

ব্রিচ ক্যান্ডি হাসপাতাল থেকে লতা মঙ্গেশকরের বাড়ি প্রভু কঞ্জে নিয়ে যাওয়া হল লতা মঙ্গেশকরের মরদেহ। সেখানে ইতিমধ্যেই পৌঁছেছেন গীতিকার জাভেদ আখতার, পরিচালক মধুর ভান্ডারকর।

6 February 2022, 13:00 PM

লতা মঙ্গেশকরের শেষ শ্রদ্ধা জানাতে হাসপাতালে পৌঁছলেন সচিন তেন্ডুলকর। লতাদিদির কাছের মানুষ ছিলেন সচিন। 

6 February 2022, 13:00 PM

'লতাজির মতো শিল্পী আর জন্মাবেন না।'  লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোকপ্রকাশ উস্তাদ রাশিদ খানের।

 

6 February 2022, 12:45 PM

'আমি গর্বিত যে আমি আর কল্যানজী লতা মঙ্গেশকরের সঙ্গে চার দশকেরও বেশি সময় একসঙ্গে গান বেঁধেছি। যেকোনও ভাষায় ওঁর অসম্ভব দক্ষতা ছিল', লতা মঙ্গেশকরের মৃত্যুকে স্মৃতিচারণা করলেন বর্ষীয়ান সংগীতশিল্পী আনন্দজী। 

6 February 2022, 12:45 PM

লতা মঙ্গেশকরের চলে যাওয়া শুধু দেশ নয়, গোটা বিশ্বের কাছে বিরাট বড় ধাক্কা। মনে করেন সঙ্গীত শিল্পী কুমার শানু।

6 February 2022, 12:45 PM

'সাক্ষাত্‍ মা সরস্বতীকে কেড়ে নিল করোনা।' লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা। 

6 February 2022, 11:45 AM

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী রবিবার সকালে টুইট করেছেন, লতা মঙ্গেশকর জির মৃত্যুর দুঃখজনক সংবাদ পেয়েছি, দশকের পর দশক ধরে দেশের সবচেয়ে প্রিয় কণ্ঠস্বর ছিলেন। তাঁর কণ্ঠ অমর এবং সবসময় তার ভক্তদের কানে বাজবে।

6 February 2022, 11:45 AM

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দও ভারতরত্ন লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানিয়েছেন। রাষ্ট্রপতির তরফে টুইট করা হয়েছে, লতাজির মৃত্যু শুধু আমার জন্য নয়, লক্ষ লক্ষ মানুষের জন্য হৃদয় বিদারক। তাঁর গাওয়া বিভিন্ন গানে ভারতের একটি সুন্দর ছবি দেখা যায়, যা প্রজন্মের অনুভূতিকে সামনে তুলে ধরেছে। রাষ্ট্রপতি লিখেছেন লতা দিদি সঙ্গে দেখা করেছি, তিনি আমাকে উৎসাহের সঙ্গে স্বাগত জানিয়েছেন।

6 February 2022, 11:30 AM

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং প্রকাশ করেছেন যে তাঁর 'হৃদয়ভঙ্গ'। এএনআই অনুসারে, মুখ্যমন্ত্রীর কার্যালয় ঘোষণা করেছে যে লতা মঙ্গেশকরকে রাষ্ট্রীয়ভাবে শেষকৃত্য করা হবে।

6 February 2022, 11:30 AM

ভারতরত্ন লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট বার্তায় তিনি লেখেন, ‘তাঁর চলে যাওয়া এমন এক শূন্যতা তৈরি করল, যা কখনওই পূরণ হওয়ার নয়। ভারতীয় সংস্কৃতির একজন কিংবদন্তি হিসেবেই লতা মঙ্গেশকরকে মনে রাখবে আগামী প্রজন্ম, যাঁর সুরেলা কণ্ঠ প্রজন্মের পর প্রজন্মকে মন্ত্রমুগ্ধ করে রেখেছে।'

বিস্তারিত পড়ুন: Lata Mangeshkar Passes Away: 'শুধু গানের জগতের নয়, লতা মঙ্গেশকর রাষ্ট্রের সার্বিক উন্নতি চাইতেন' শোকজ্ঞাপন মোদি, মমতার 

6 February 2022, 11:30 AM

সংগীত শিল্পী লতা মঙ্গেশকরের (Lata Mangeshka) প্রয়াণে শোকপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইটে লেখেন, "আমি ভারতের প্রয়াত আইকন, ভারতরত্ন লতা মঙ্গেশকরকে আমার হৃদয়গ্রাহী শ্রদ্ধা জানাই। তাঁর পরিবার এবং কোটি কোটি প্রশংসকদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি ,যাদের তিনি সারা বিশ্বে রেখে গিয়েছেন। আমি ভারতের নাইটিঙ্গেলের মৃত্যুতে আমি গভীর দুঃখ প্রকাশ করছি। বিশ্বজুড়ে তাঁর সমস্ত ভক্ত এবং অনুগামীদের মতো আমিও তাঁর কণ্ঠস্বর এবং রেন্ডারিংয়ের মন্ত্রমুগ্ধ ছিলাম। আমি কৃতজ্ঞ বোধ করেছি যে তিনি বাংলা এবং পূর্ব ভারতের শিল্পীদের তাঁর হৃদয়ে রেখেছিলেন এবং দুর্দান্ত সংগীত জগতের অবিচ্ছেদ্য অংশ করেছিলেন।"

6 February 2022, 11:30 AM

লতা মঙ্গেশকরের প্রয়াণে দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। রবিবার সন্ধ্যায় মুম্বইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে তাঁর শেষকৃত্য। লতার প্রয়াণে সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকারও।