Netflix: একদশকে রেকর্ড পতন, ৩ মাসে ২ লক্ষ সাবস্ক্রাইবার হারাল নেটফ্লিক্স, নেপথ্যের কারণ কী?

প্রথম তিন মাসে এই ওটিটি প্ল্যাটফর্ম(OTT Platform) শেয়ারের দাম কমে দাঁড়িয়েছে ২৬২ ডলারে। যা ভারতীয় মুদ্রায় ২০ হাজার টাকার কিছু বেশি। বছরের প্রথম তিন মাসেই রেকর্ড পতনের মুখে নেটফ্লিক্স (Netflix)।

Updated By: Apr 20, 2022, 02:36 PM IST
Netflix: একদশকে রেকর্ড পতন, ৩ মাসে ২ লক্ষ সাবস্ক্রাইবার হারাল নেটফ্লিক্স, নেপথ্যের কারণ কী?

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার হাতে এল চাঞ্চল্যকর তথ্য। গত তিন মাসে প্রায় ২ লক্ষ সাবস্ক্রাইবার(Subscriber) হারিয়েছে জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম(Online Streaming Platform) নেটফ্লিক্স(Netflix)। মঙ্গলবার নেটফ্লিক্স ঘোষণা করে যে তাঁদের কোম্পানির শেয়ারের দাম ২৫ শতাংশ কমেছে। চলতি অর্থবর্ষের প্রথম তিন মাসে এই ওটিটি প্ল্যাটফর্ম(OTT) শেয়ারের দাম কমে দাঁড়িয়েছে ২৬২ ডলারে। যা ভারতীয় মুদ্রায় ২০ হাজার টাকার কিছু বেশি। বছরের প্রথম তিন মাসেই রেকর্ড পতনের মুখে এই কোম্পানি।

গত এক দশকে এরকম কোনও ক্ষতির সম্মুখীন হতে হয়নি কোম্পানিকে। গত বছরের তুলনায় এই বছরের শুরুতেই কমেছে তাঁদের সাবস্ক্রাইবারের সংখ্যা। গত তিন মাসে ১.৬ বিলিয়ন ডলার রোজগার করেছে এই কোম্পানি। যা আগের বছরের পরিসংখ্যানের তুলনায় কম। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে যে পরিমাণ রেভেনিউ তাঁরা আশা করেছিলেন তা কার্যকর হয়নি। কিন্তু কেন এই পতন? 

২০২০ সালে করোনা অতিমারির(Corona Pandemic) শুরুর দিকে নেটফ্লিক্সের ব্যবহারকারী বাড়লেও ২০২১ সালে যখন ফের দ্বিতীয় ঢেউ আসে তা সোজাসুজি প্রভাব ফেলেছিল ব্যবসায়। সে সময় থেকেই কমতে থাকে ব্যবহারকারীর সংখ্যা। নেটফ্লিক্সের দাবি, সম্প্রতি তাদের ব্যবসায় প্রভাব ফেলেছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ(Russia Ukraine War)। ইতিমধ্যেই ইউক্রেনের উপর রাশিয়ার হামলার প্রতিবাদে রাশিয়ায় তাদের সম্প্রচার বন্ধ করেছে নেটফ্লিক্স। তাদের দাবি এক ঝটকায় এত সাবস্ক্রাইবার কমে যাওয়ার মুখ্য কারণই এটি। 

আরও পড়ুন: Yash-Nusrat: প্রথমবার রিয়ালিটি শোয়ে একসঙ্গে যশ-নুসরত, সৌরভকে শোনালেন তাঁদের প্রেমকাহিনি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.