Rituparna Sengupta: ‘সরল গল্প সরলভাবে বললে মানুষ দেখবেই...’

Rituparna Sengupta: ‘বিজয়ার মধ্যে একটা অদ্ভুত আবেগ আছে, আন্তরিকতা আছে আবার বিজয়ার একটা নিজস্ব মনও আছে। এখনকার মহিলারা অনেক বেশি উন্নতশীল। আমার মনে হয়, বিজয়ার মতো চরিত্র তখন থেকেই সমাজের মহিলাদের উদ্বুদ্ধ করতে সাহায্য করেছে।’ বিজয়ায় মুগ্ধ ঋতুপর্ণা সেনগুপ্ত।

Updated By: Jun 15, 2023, 08:16 PM IST
Rituparna Sengupta: ‘সরল গল্প সরলভাবে বললে মানুষ দেখবেই...’

সৌমিতা মুখোপাধ্যায়: মুক্তির অপেক্ষায় নির্মল চক্রবর্তীর প্রথম ছবি ‘দত্তা’(Datta)। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অন্যতম সেরা উপন্যাস ‘দত্তা’, সেই উপন্যাস অবলম্বনেই নিজের প্রথম ছবি পরিকল্পনা করেন পরিচালক। ছবিটি নিবেদন করেছেন প্রভাত রায়। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, জয় সেনগুপ্ত, দেবলীনা কুমার সহ আরও অনেকে। ছবি মুক্তির আগেই জি ২৪ ঘণ্টা ডিজিটালের মুখোমুখি পরিচালক ও অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত(Rituparna Sengupta)।

আরও পড়ুন- Ashish Vidyarthi: সিঙ্গাপুরে হানিমুনে আশিস বিদ্যার্থী! স্ত্রী রূপালীর সঙ্গে ছবি পোস্ট অভিনেতার...

দত্তা কেন? ঋতুপর্ণা সেনগুপ্ত বলেন, ‘ যেকোন সময়, যেকোন যুগে, যেকোন সাহিত্য নিয়ে কাজ করা যায়। সেই কাজ শুধু সিনেমার অপেক্ষায়। আমার মনে হয় ৫০ বছর পরেও এই উপন্যাস নিয়ে ছবি করা যায়। বিজয়া এমন একটা দারুণ চরিত্র যে আমার কাজ করে খুব ভালো লেগেছে। এর আগে দিগ্বজ অভিনেত্রীরা এই চরিত্র করে গেছে। সুচিত্রা সেন আমার নমস্য, আমি ওঁর অনুরাগী, আমি ভাষায় বোঝাতে পারব না যে ও আমার কাছে কী? ওঁ স্ক্রিনে এলে আমার চোখ আটকে যায়, আমি আর কিছু দেখতে পাই না। ওঁর করা চরিত্র আমি করতে পেরেছি এটাই বড় পাওয়া। সুনন্দা দেবীর কাজ আমি দেখিনি। তখন আমি জন্মাইনি। পরেও সেভাবে দেখার সুযোগ হয়নি। সুচিত্রা সেনকে খানিকটা পেয়েছি ছোটবেলায়। শরৎবাবুর কোনও চরিত্র হয়ে উঠতে পারাও স্বপ্নের মতো’।

‘বিজয়া আমাকে সত্যি ভাবিয়েছে, উদ্বুদ্ধ করেছে। বিজয়ার মধ্যে একটা অদ্ভুত আবেগ আছে, আন্তরিকতা আছে আবার বিজয়ার একটা নিজস্ব মনও আছে। তখনকার দিনের ফিউডাল সোস্যাইটিতে সেটা বজায় রাখা সত্যিই সহজ ছিল না। এখনকার মহিলারা অনেক বেশি উন্নতশীল। আমার মনে হয়, বিজয়ার মতো চরিত্র তখন থেকেই সমাজের মহিলাদের উদ্বুদ্ধ করতে সাহায্য করেছে। আজকের সমাজেও বিজয়াদের দরকার’, বললেন পর্দার বিজয়া।

পরিচালক নির্মল চক্রবর্তী অনেক বছরই তাঁর প্রচার সামলান, তিনিই এবার তাঁর পরিচালক। সেই প্রসঙ্গে অভিনেত্রী বলেন, ‘নির্মলদা অভিভাবকের মতো। আমরা শ্যুটিংয়ের আগে অনেক বেশি আলোচনা করেছি। তবে শ্যুটিংয়ে কোনও কিছু নির্মলদার মন মতো না হলে আমায় এসে বলেছে, আমি মেনে নিয়েছি কারণ আমি মনে করি ডিরেক্টরের আলাদা একটা দৃষ্টিভঙ্গী থাকে। আমি ফ্লোরে আমার পরিচালকদের সম্মান করি’।

আরও পড়ুন- Adipurush: 'হনুমানজী'র সঙ্গে 'আদিপুরুষ' দেখার সুযোগ, বিলোনো হল ১.৫ লক্ষ টিকিট...

ছবি প্রসঙ্গে অভিনেত্রী আরও বলেন, ‘সাহিত্য নিয়ে কাজ হলেই মানুষ ইন্টারেস্ট নিয়ে দেখবে। কারণ কোথাও কোথাও মানুষ সেইসব সিনেমা দেখতে পছন্দ করে, যেখানে বেশি জটিলতা নেই, ক্যামেরার কারিকুরি নেই, খুব বেশি মারামারি কাটাকাটি নয়। আমার মনে হয় সরল গল্প সরলভাবে বললে দর্শক দেখবে আর এই ছবিতে আমরা তাই করেছি’।  

কেন প্রথম ছবি হিসাবে দত্তা বেছে নিলেন? পরিচালক নির্মল চক্রবর্তী বলেন, ‘আমি একটু কঠিন কাজ করতে ভালোবাসি, বেশি সহজ ভালো লাগে না। তাই দত্তা বাছলাম। প্রায় ১০-১২ বছর আগে ভাবি যে ছবি করব কিন্তু হয়ে ওঠেনি। এরপর সুযোগ আসল। তখন ভাবলাম প্রথম ছবি করলে সাহিত্য নির্ভর ছবি করব কারণ তাহলে একটা নিশ্চিন্তি থাকে, যে গল্পটা কেউ সমালোচনা করবে না। শরৎচন্দ্রের দত্তা অন্যতম সেরা উপন্যাস। তবে দত্তা বাছার অন্যতম কারণ, এই উপন্যাসের মেরুদন্ড বিজয়া, সেই বিজয়াকে আমি হাতের কাছেই পেয়ে যাচ্ছি। তিনি হলেন ঋতুপর্ণা। দত্তার গল্প আর ঋতুপর্ণার অভিনয়ের জোরেই আমি ৫০ শতাংশ এগিয়ে গিয়েছি। বাকি ৫০ শতাংশ এগিয়ে নিয়ে গিয়েছে প্রত্যেকটা অভিনেতা অভিনেত্রী, সংগীত পরিচালক, গায়ক-গায়িকা, আর্ট টিম সবাই মিলে। বাকি কিছু থাকলে আশা করি দর্শকেরা মিটিয়ে দেব’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.