Kadambari Ajo : রবীন্দ্রগানে রূপঙ্কর, সাবিত্রীর হাত ধরে 'কাদম্বরী আজও'

 ৫ ও ৬-এর দশকের দাপুটে অভিনেত্রী। ২১ শতকে দাঁড়িয়েও একইভাবে তাঁর অভিনয় সিনেমাপ্রেমীদের মন জয় করে আসছে। তবে বহুদিন হল বড় পর্দা থেকে দূরেই রয়েছেন সাবিত্রী চট্টোপাধ্যায়। শেষবার ২০১৮-তে মুক্তি পাওয়া 'মাটি' ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। তারপর আর বড় পর্দার জন্য় কাজ করেননি। তবে এই মুহূর্তে 'ধূলোকণা' ধারাবাহিকে নিয়মিত দেখা যাচ্ছে উত্তমকুমারের নায়িকাকে। খুব শীঘ্রই 'কাদম্বরী'র হাত ধরে আরও একবার বড় পর্দায় ফিরছেন সাবিত্রী চট্টোপাধ্যায়। ছবির নাম 'কাদম্বরী আজও'।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 31, 2022, 01:02 PM IST
Kadambari Ajo : রবীন্দ্রগানে রূপঙ্কর, সাবিত্রীর হাত ধরে 'কাদম্বরী আজও'

Sabitri Chatterjee, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৫ ও ৬-এর দশকের দাপুটে অভিনেত্রী। ২১ শতকে দাঁড়িয়েও একইভাবে তাঁর অভিনয় সিনেমাপ্রেমীদের মন জয় করে আসছে। তবে বহুদিন হল বড় পর্দা থেকে দূরেই রয়েছেন সাবিত্রী চট্টোপাধ্যায়। শেষবার ২০১৮-তে মুক্তি পাওয়া 'মাটি' ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। তারপর আর বড় পর্দার জন্য় কাজ করেননি। তবে এই মুহূর্তে 'ধূলোকণা' ধারাবাহিকে নিয়মিত দেখা যাচ্ছে উত্তমকুমারের নায়িকাকে। খুব শীঘ্রই 'কাদম্বরী'র হাত ধরে আরও একবার বড় পর্দায় ফিরছেন সাবিত্রী চট্টোপাধ্যায়। ছবির নাম 'কাদম্বরী আজও'।

'কাদম্বরী', নামটা শুনলেই আজও অনেকের মনই কৌতূহলী হয়ে ওঠে। উনি যে রবি ঠাকুরের বৌঠান! রবীন্দ্রনাথ-কাদম্বরীর চোরা প্রেমের গল্প আজও বাঙালি তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেন। যদিও কাদম্বরী দেবীর একাকীত্ব, চাপা অভিমান, না-পাওয়ার ঘূর্ণাবর্তে ক্রমশ তলিয়ে যাওয়া, এসব নিয়ে কখনই বিশেষ চর্চা হয়না। শোনা যায়, রবি ঠাকুরের বৌঠান নিজের সঙ্গে লড়াই করতে করতে করতে একসময় ক্লান্ত হয়ে অফিন খেয়ে আত্মহত্যা করেন। এও শোনা যায়, সে কথা নাকি জানাজানির ভয়ে শ্বশুরমশাই দেবেন্দ্রনাথ ঠাকুর ৬০টাকা করে ঘুষ দিয়ে মুখ বন্ধ করে দেন। বলা হয়, কাদম্বরী সারা জীবন ঠাকুরবাড়ির এক উপেক্ষিত নারী হয়েই থেকে গিয়েছেন। এমনই নানান ঘটনাকে বিষয়তে উপজীব্য করে 'কাদম্বরী আজও' ছবিটি বানাচ্ছেন পরিচালক শর্মিষ্ঠা দেব। 

গোটা ছবিটাই বর্তমান সময়ের প্রেক্ষাপটে। ছবির কাদম্বরী একালের। উনি একজন চিত্র পরিচালক। ঝকঝকে, স্মার্ট, আপাত দৃঢ়চেতা। কিন্তু মনটা? কবির বৌঠানের সঙ্গে ছবির কাদম্বরীর কতটা মিল? পরিচালক শর্মিষ্ঠা দেবের কথায়, 'খুব সোজাসাপ্টা  সম্পর্ক নেই, তবে সেই কাদম্বরীর একাকীত্ব, বিরহ,চাপাকষ্ট আজকের একবিংশ শতাব্দীর সাবলম্বী কাদম্বরীদের মধ‌্যেও যে তারই ছায়া রয়েছে। এই ছবি তারই কথা বলে।'

আরও পড়ুন-Yoo Joo-eun : খ্যাতির শীর্ষে থাকতে থাকতেই জীবনকে বিদায়, আত্মঘাতী বিখ্যাত অভিনেত্রী

শর্মিষ্ঠা দেবের 'কাদম্বরী আজও' ছবির হাত ধরে ফের বড় পর্দায় ফিরছেন সাবিত্রী চট্টপাধ্যায়। কাদম্বরীর চরিত্রে অভিনয় করেছেন অঙ্কিতা চক্রবর্তী। কাদম্বরীর চরিত্রে অভিনয় করেছেন সাবিত্রী চট্টপাধ্যায়। যদিও সাবিত্রী চট্টোপাধ্যায়ের চরিত্রটি নিয়ে বিশেষ মুখ খুলতে চাননা পরিচালক। তাঁর কথায়, এই চরিত্রটি দর্শকদের কাছে চমক হিসাবেই থাকবে এবং চরিত্রটি অত্যন্ত রোমাঞ্চকর। অমিতাভ ভট্টাচার্যকেও অনেকবছর পর আবার ছবিতে দেখা যাবে। একজন লেখকের ভূমিকায় তিনি অভিনয় করেছেন।

Ganesh Chturthi : 'পুষ্পরাজ', 'রামচরণ' লুকে তৈরি গণেশই এখন নয়া ট্রেন্ড, ভাইরাল হল ছবি

ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাজদীপ সরকার, বিশ্বজিৎ চক্রবর্তী, রুমকি চট্টপাধ্যায় প্রমুখ। ছবিতে রূপঙ্কর বাগচী এবং সায়নী পালিতের কন্ঠে তিনটি রবীন্দ্রসংগীত রয়েছে। 'কাদম্বরী আজও'র শুটিং হয়েছে কলকাতা এবং উত্তরবঙ্গর রিশপ,লোঁলেগাও এ। ছবিটি ইতিমধ্যেই ইন্দো-ফ্রাঁন্স এবং রিলস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছে। ফ্রাঁন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ঠাঁই করে নিয়েছে এই ছবি। ২৩ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ, অসম এবং ত্রিপুরায় একসঙ্গে মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালক শর্মিষ্ঠা দেব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.