আবৃত্তিকার থেকে অভিনেতা, নানা রূপে সৌমিত্র এবার ক্যালেন্ডারে

সৌমিত্র চট্টোপাধ্যায়ের নানা কাজের অলিগলি ঘুরে ওই ক্যালেন্ডার তাঁর গুণমুগ্ধদের কাছে অন্যতম সংগ্রহ হয়ে উঠবে

Updated By: Jan 11, 2021, 01:19 PM IST
আবৃত্তিকার থেকে অভিনেতা, নানা রূপে সৌমিত্র এবার ক্যালেন্ডারে
ক্যালেন্ডারে সৌমিত্র

নিজস্ব প্রতিবেদন : অপু,ফেলু মিত্তির,উদয়ন পণ্ডিত,ময়ূরবাহন,দেবদাস, ক্ষীদদা পর্দায় চরিত্রের বদল হলেও চরিত্রের রূপায়ণে একজনই। তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়। জীবন জুড়ে নানা রকমের কাজ করে গিয়েছেন অভিনেতা।

চলচ্চিত্রে রূপদান থেকে ছবি আঁকা,পত্রিকা সম্পাদনা করা,গল্প-কবিতা লেখা,কবিতা আবৃত্তি, সব মিলিয়ে সৌমিত্র মানেই ছিল চমক, একরাশ মুগ্ধতা। তিনি যে কাজই করুন না কেন, দক্ষতার সঙ্গে করেছেন। জীবনভর বিভিন্ন ধরনের কাজের পর আচমকাই চলে যান এই কিংবদন্তি শিল্পী। এবার তাঁর স্মরণে "অপুর পাঁচালী" শীর্ষক একটি ক্যালেন্ডার প্রকাশিত হতে চলেছে। আগামী ১৩ জানুয়ারি, স্পাইসেস এন্ড সসেস-এ ওই অনুষ্ঠান হবে বিকেল চারটেয়। যেখানে উপস্থিত থাকবেন বিশিষ্ট জনেরা।

আরও পড়ুন : চিনা ভ্যাকসিন সিনোফার্ম নিয়েছেন, করোনার টিকা নিয়ে জানান Shilpa Shirodkar

সৌমিত্র চট্টোপাধ্যায়ের নানা কাজের অলিগলি ঘুরে ওই ক্যালেন্ডার তাঁর গুণমুগ্ধদের কাছে অন্যতম সংগ্রহ হয়ে উঠবে। বলা যায় এমন কথা। সত্যজিৎ-এর সৌমিত্র থেকে মৃণাল সেন,তপন সিংহ,অজয় কর,অসিত সেনদের হাত ধরে পরবর্তী প্রজন্মের সন্দীপ রায়, অতনু ঘোষ,অনীক দত্ত, শিবপ্রসাদ-নন্দিতা জুটির সঙ্গে কাজ, সব কিছুতেই নতুন ভাবে মুগ্ধ করেন সৌমিত্র। ক্যালেন্ডারে রয়েছে সিনেমার পোস্টার,বুকলেটের ছবি।সব মিলিয়ে ওই ক্যালেন্ডার নানা ধারায় সৌমিত্রকে তুলে ধরা হচ্ছে। 

.