close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রিয়েল কুসুমিতা দাসের বাড়িতে টিম কুসুমিতার গপ্পো

রণিতা গোস্বামী

Updated: Mar 14, 2019, 05:42 PM IST
রিয়েল কুসুমিতা দাসের বাড়িতে টিম কুসুমিতার গপ্পো

রণিতা গোস্বামী

স্বপ্ন নিয়ে কলকাতায় ফুটবল খেলতে এসেছিলেন সুন্দরবনের সন্দেশখালির মেয়ে কুসুমিতা দাস। কেরলে বাংলার হয়ে ফুটবল খেলতে গিয়ে পায়ে চোট পান। তারপর অনেক কাঠখড় পোহাতে হয়েছিল তাঁকে। গরিব ঘরের মেয়ে, চিকিৎসার জন্য পয়সা ছিল না। আর্থিক সাহায্যের জন্য দোরে দোরে ঘুরেও কোনও লাভ হয়নি। একসময় অভিমানী কুসুমিতা দাস বলেছিলেন তিনি আর কোনওদিনও বাংলা কিংবা দেশের হয়ে খেলবেন না। পরে অবশ্য কুসুমিতার বাবা জমি বন্ধক দিয়ে মেয়ের চিকিৎসা করান। বাংলার মেয়ে সেই লড়াকু কুসুমিতা দাসের জীবনের লড়াইয়ের গল্পই বলবে পরিচালক ঋষিকেশ মণ্ডলের ছবি কুসুমিতার গপ্পো।

সম্প্রতি রিয়েল কুসুমিতা দাসের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে তাঁর সুন্দরবনের সন্দেশখালির বাড়িতে গিয়েছিল টিম কুসুমিতার গপ্পো। যদিও সেখানে রিল লাইফ কুসুমিতা ঊষসী চক্রবর্তী যেতে পারেননি। গিয়েছিলেন পরিচালক ঋষিকেশ মণ্ডল ও কুসুমিতার রিল লাইভ ভাই হাঁদা অর্থাৎ অভিনেতা সমীর সূত্রধর। 

আরও পড়ুন-মালাইকার সঙ্গে বিচ্ছেদের পর আরবাজ এখন 'খোলা ষাড়', আক্রমণের জবাব অভিনেতার

আরও পড়ুন-রণবীরের সঙ্গে একান্তে ২৬তম জন্মদিন সেলিব্রেট করবেন আলিয়া!

১৯৮৪ সালে মহিলা সাঁতারুকে নিয়ে তৈরি হয়েছিল 'কোনি'। তারপর মহিলা খেলোয়াড়কে নিয়ে টলিউডে উপর আর কোনও ছবি হয়েছে বলে মনে পড়ে না। তাই বাংলা দলের ফুটবলার কুসুমিতার বাস্তব জীবন ও তাঁর লড়াইকে নিয়ে তৈরি এই ছবি নতুন করে আগ্রহ তৈরি করছে সিনেমাপ্রেমীদের মধ্যে।

এই ছবিতে আরও বেশকিছু চমক রয়েছে। এই ছবিতে ফের ফিরছেন কোনির সেই জনপ্রিয় চরিত্র ক্ষিদদা। ছবিতে ক্রীড়া সাংবাদিক রত্নাকর সেনের ভূমিকায় দেখ যাবে তাঁকে। পাশাপাশি বহুদিন বাদে এই ছবির মাধ্যমেই বাংলার সিনেমাপ্রেমী দর্শক ফিরে পাবে সৌমিত্র মাধবী চট্টোপাধ্যায় জুটিকে। কুসুমিতাকে নিয়ে ছবিতে বৃদ্ধ দম্পতি সৌমিত্র-মাধবীর মধ্যে বাঁধবে গোলোযোগ।  এই ছবিতে অভিনেতা হিসাবে পাওয়া যাবে মোহনবাগানের ফুটবলার শিল্টন পালকে। ছবিতে ফুটবলারের ভূমিকাতেই দেখা যাবে তাঁকে। পাশাপাশি ছবিতে সংবাদপত্রের এডিটরের ভূমিকায় অভিনয় করেছেন চিত্রশিল্পী সমীর আইচ।১৯৮১ বিশ্বকাপে মহিলার ফুটবল দলের ক্যাপটেন কুন্তলা ঘোষ দস্তিদারও এই ছবিতে কুসুমিতা রিয়েল ও রিল লাইফ কোচের ভূমিকায় অভিনয় করছেন। 

আরও পড়ুন-বাংলার ফুটবলার কুসুমিতা দাসের গল্প বলবে 'কুসুমিতার গপ্পো'

আগামী কাল, ১৫ মার্চ মুক্তি পাচ্ছে পরিচালক ঋষিকেশ মণ্ডলের ছবি কুসুমিতার গপ্পো। তবে নন্দন-১ এ এধরনের একটা ছবির জন্য হল পাওয়া যাচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন পরিচালক ঋষিকেষ মণ্ডল। তবে ছবিটি মুক্তি পেলেই এটি দর্শকদের মনে ধরবে বলে আশা পরিচালকের।

আরও পড়ুন-৮৯-৫৭, এক্কেবারে ৩২ কেজি ওজন কীভাবে কমালেন? নিজেই জানালেন ভূমি