The Kashmir Files: বারংবার আইনি লড়াই, অবশেষে মুক্তি পেল 'দ্য কাশ্মীর ফাইলস'

এই ছবির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন স্কোয়াড্রন লিডার রবি খান্নার স্ত্রী নির্মল খান্না। তাঁর দাবি এই ছবিতে তাঁর স্বামীর মৃত্যু কেন্দ্র করে দৃশ্যটি ভুল ব্যাখা করেছেন পরিচালক।

Updated By: Mar 11, 2022, 06:12 PM IST
The Kashmir Files: বারংবার আইনি লড়াই, অবশেষে মুক্তি পেল 'দ্য কাশ্মীর ফাইলস'

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার অবশেষে সারা ভারতে মুক্তি পেল বিবেক অগ্নিহোত্রীর(Vivek Agnihotri) ছবি 'দ্য কাশ্মীর ফাইলস'(The Kashmir Files)। মুক্তির আগে বেশ কয়েকবার আইনি বিপাকে জড়িয়ে পড়ে এই ছবি। ছবির ট্রেলারে দেখা যায় যে, কাশ্মীরে মুসলিমরা নির্বিচারে হত্য়া করছে হিন্দু পন্ডিতদের। এই দৃশ্য মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানছে, এই অভিযোগে একটি পিআইএল দাখিল করেছিলেন এক ব্যক্তি। বম্বে হাইকোর্ট সেই আর্জি খারিজ করে দেয়। 

এরপর এই ছবির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিলেন স্কোয়াড্রন লিডার রবি খান্নার স্ত্রী নির্মল খান্না। তাঁর দাবি এই ছবিতে তাঁর স্বামীর মৃত্যু কেন্দ্র করে দৃশ্যটি ভুল ব্যাখা করেছেন পরিচালক। গত ৪ মার্চ ছবির স্পেশাল স্ক্রিনিংয়ে এই সিনেমা দেখেছিলেন তিনি। সেদিন সিনেমা দেখার পরই তাঁর বক্তব্য মঞ্চে পেশ করেন তিনি। কিন্তু নির্মলের বক্তব্য অনুযায়ী তাঁর কথাকে গুরুত্ব দেয়নি নির্মাতারা। তাই আইনি পথেই এগিয়েছেন তিনি। এরপরই জম্মু কাশ্মীর আদালত এই ছবি মুক্তিতে স্থগিতাদেশ জারি করে। 

আদালতের জারি করা আদেশে বলা হয়েছে,'বিবাদীদের অবিলম্বে দৃশ্যটি অপসারণ এবং মুছে ফেলার নির্দেশ। মামলাকারীর স্বামী অর্থাৎ শহীদ স্কোয়াড্রন লিডার রবি খান্নার বিষয়ে সিনেমাতে ভুল তথ্য দেখানো হয়েছে। দ্য কাশ্মীর ফাইলস সিনেমার ট্রেলার, যা বাদীর মামলায় উল্লিখিত বাস্তব ঘটনাগুলির সাথে একেবারে এবং সম্পূর্ণভাবে সম্পর্কহীন এবং ভিন্ন। ২৫ জানুয়ারি ১৯৯০ সালের যে ঘটনাটি সিনেমায় দেখানো হয়েছে, যে ঘটনায় তিনি শহিদ হয়েছিলেন, সেই বাস্তবের সত্য ঘটনাটি সিনেমায় ভুলভাবে প্রদর্শিত হয়েছে। তাই সিনেমায় ঐ অংশগুলি অপসারণ না হওযা পর্যন্ত ছবি মুক্তিতে স্থগিতাদেশ জারি করা হচ্ছে।' অবশেষে সেই দৃশ্য ছাড়াই মুক্তি পেল দ্য কাশ্মীর ফাইলস।

আরও পড়ুন: Goyenda Ginni: ছোটপর্দায় ফিরছে গোয়েন্দা গিন্নি! কী বলছেন ইন্দ্রানী হালদার?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.