পাতে রাখুন এই খাবারগুলি, দূরে থাকবে হাইপারটেনশনের সমস্যা!

চিকিত্‍সকদের মতে, জীবনযাত্রায় এবং খাদ্যতালিকায় সামান্য কয়েকটি পরিবর্তন আনতে পারলে ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের মতো সমস্যা নিয়ন্ত্রণে আনা সম্ভব। 

Updated By: May 17, 2019, 04:31 PM IST
পাতে রাখুন এই খাবারগুলি, দূরে থাকবে হাইপারটেনশনের সমস্যা!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন খুব সাধারণ একটি সমস্যা হলেও কখনও কখনও তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে! সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা গিয়েছে, ভারতে প্রতি বছর প্রায় ২ লক্ষ ৬০ হাজার মানুষের মৃত্যু হয় উচ্চরক্তচাপ বা হাইপারটেনশনের কারণে। চিকিত্‍সকদের মতে, জীবনযাত্রায় এবং খাদ্যতালিকায় সামান্য কয়েকটি পরিবর্তন আনতে পারলে ওষুধ ছাড়াই উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের মতো সমস্যা নিয়ন্ত্রণে আনা সম্ভব। যেমন, উচ্চ রক্তচাপ কমাতে মরশুমি সবজির উপর গুরুত্ব দিচ্ছেন তাঁরা। আসুন এ সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে মেথি বীজ অত্যন্ত কার্যকরী একটি উপাদান। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে দ্রবণযোগ্য ফাইবার যা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। একই সঙ্গে শরীরে সোডিয়ামের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে মেথি।

২) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পাতে রাখুন মূলা। এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩) উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পেতে পাতে রাখুন পালংশাক। পালংশাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম ও লুটেইন। পালংশাকে থাকা এই লুটেইন হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রেখে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

আরও পড়ুন: মাত্র ৫ দিনে অনেকটা ওজন কমাতে চান? পেট ভরে আলু খান!

৪) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গাজর অত্যন্ত কার্যকরী একটি সবজি। গাজরে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম যা রক্ত সঞ্চালনের গতি স্বাভাবিক রাখতে সাহায্য করে। এর পাশাপাশি শরীরে সোডিয়ামের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

.