দ্রুত ওজন কমাতে চান? কমলালেবু খান!

আজকাল তো প্রায় সারা বছরই বাজারে কমলালেবু পাওয়া যায়। তাহলে আর চিন্তা কীসের! জেনে নিন কমলালেবুর আশ্চর্য সব স্বাস্থ্যগুণ...

Updated By: May 20, 2019, 01:58 PM IST
দ্রুত ওজন কমাতে চান? কমলালেবু খান!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আজকাল প্রায় সারা বছরই বাজারে কমলালেবু পাওয়া যায়। কমলালেবু হল ভিটামিন সি-সহ একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের উত্স। একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে যে, কমলালেবুর রস স্ট্রোকের ঝুঁকি প্রায় ২৪ শতাংশ পর্যন্ত এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ১৩ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে সক্ষম। এ ছাড়াও নিয়মিত কমলালেবুর রস খেতে পারলে একাধিক স্বাস্থ্য সমস্যা থেকে সহজেই দূরে থাকা যায়। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) কমলালেবুর রস আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি-কাশি, জ্বর-সহ একাধিক স্বাস্থ্য সমস্যা থেকে আমাদের রক্ষা করে।

২) কমলার রসে ক্যালোরি আর ফ্যাট প্রায় নেই বললেই চলে। ওজন কমাতে চাইলে কমলালেবুর রস অত্যন্ত কার্যকর একটি বিকল্প হতে পারে।

৩) কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি যা ফ্রি র‍্যাডিকেলের প্রভাবে ত্বকের শুষ্ক হয়ে যাওয়া বা ত্বককে বলিরেখা পড়ার হাত থেকে রক্ষা করে। কমলালেবুতে প্রচুর পরিমাণে থাকা ভিটামিন সি ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল, দীপ্তিময় করে তুলতে সাহায্য করে।

৪) কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রেট। এই সাইট্রেটের ক্যালসিয়াম অক্সালেট কিডনি পাথর জমা ঠেকাতে সাহায্য করে। কিডনিতে জমা পথরের জন্য যে ব্যথা হয়, তা থেকেও মুক্তি দিতে কমলালেবুর রস অত্যন্ত কার্যকরী।

আরও পড়ুন: জেনে নিন ঈষদুষ্ণ জল খাওয়ার ৭টি আশ্চর্য উপকারিতা!

৫) কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি একটি উপাদান। এ ছাড়াও কমলালেবুতে রয়েছে হেস্পিরিডিন (hesperidin) এবং নারিঞ্জেনিনের (naringenin) মতো ফ্ল্যাভনয়েডস (জৈব সংশ্লেষণ) যা আর্থ্রাইটিসের মতো ব্যথা উপশমে অত্যন্ত কার্যকর।

.