close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সাইনোসাইটিসে ভুগছেন? জেনে নিন কী করবেন

আসুন জেনে নেওয়া যাক সাইনোসাইটিসের কষ্ট থেকে মুক্তি পাওয়ার কয়েকটি অব্যর্থ ঘরোয়া উপায়...

Sudip Dey Sudip Dey | Updated: Oct 2, 2019, 04:02 PM IST
সাইনোসাইটিসে ভুগছেন? জেনে নিন কী করবেন
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: সাইনোসাইটিসের (সাইনাসের সমস্যা) সমস্যায় অনেককেই ভুগতে হয়। সারাক্ষণ নাক-মাথা ভার ভার লাগা, সারাক্ষণ মাথায় কপালে অস্বস্তি-সহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় এই সাইনোসাইটিসের ফলে। বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে এই সমস্যা আরও বাড়ে। এ ছাড়াও ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ ও আবহাওয়া তো আছেই।

মুখের হাড়ের ভিতরে চার জোড়া ফাঁপা বায়ুপূর্ন জায়গা আছে যেগুলিকে সাইনাস বলা হয়। কোনও কারণে যদি সাইনাসের ভেতরের ঝিল্লির মধ্যে প্রদাহ (জ্বালা) হয় তখন তাকে সাইনোসাইটিস বলে। কিছু উপায় রয়েছে যেগুলির সাহায্যে এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নেওয়া যাক সাইনোসাইটিসের কষ্ট থেকে মুক্তি পাওয়ার কয়েকটি অব্যর্থ ঘরোয়া উপায়...

১) তেল মালিশ: তিল, ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস বা যে কোনও মেন্থল (মিন্ট যুক্ত) তেল মালিশ করলে আরাম পাবেন।

২) মধু ও লেবুর রস: লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সাইনাসের সমস্যা দূরে সরিয়ে রাখতে রোজ খান ভিটামিন সি যুক্ত ফলের রস।

৩) গরম জলের ভাপ বা সেঁক (স্টিম ইনহেলেশন): ছোট পাত্রে জল গরম করে মাথায় তোয়ালে ঢেকে নিন। অন্তত মিনিট পনেরো টানা গরম জলের ভাপ নিন। এতে সাইনাস প্যাসেজ পরিষ্কার হয়ে যাবে। কেটে যাবে অস্বস্তিও।

আরও পড়ুন: ব্রেকফাস্টে এ সব খাবার খেলে কমবে না, উল্টে বেড়ে যাবে ওজন!

৪) ফল আর সবজি: ডায়েটে রাখুন ভিটামিন-সি যুক্ত ফল আর সবজি যা সাইনাস প্যাসেজ থেকে মিউকাস পরিষ্কার করে সমস্যা কমাতে সাহায্য করে।

৫) ফ্লুইড: ডায়েটে রাখুন ফল, সবজির রস, স্যুপ, ডাল। সাইনাসের সমস্যায় প্রচুর পরিমাণ জল খান। এতে সর্দি তরল হয়ে বেরিয়ে যাবে।

এ ছাড়াও সাইনোসাইটিসের কারণে নাকে, মাথায় বা কপালে অস্বস্তি হলে গরম জলেতে একটি তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। এর পর এই তোয়ালেটা মুখের উপর দিয়ে কিছু ক্ষণ শুয়ে থাকুন। এই পদ্ধতিতে সাময়িক ভাবে অনেকটা আরাম পাওয়া যায়।