ব্রেকফাস্টে এ সব খাবার খেলে কমবে না, উল্টে বেড়ে যাবে ওজন!

এমন বেশ কিছু খাবার আমরা অনেকেই ব্রেকফাস্টে খাই, যেগুলি বাড়িয়ে দেয় আমাদের ওজন। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Updated By: Oct 1, 2019, 04:09 PM IST
ব্রেকফাস্টে এ সব খাবার খেলে কমবে না, উল্টে বেড়ে যাবে ওজন!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: সুস্থ থাকার জন্য প্রাতরাশ বা ব্রেকফাস্ট খুবই জরুরি। পুষ্টিবিদদের মতে, ব্রেকফাস্টে কী খাচ্ছেন, সেটা খুব জরুরি। কারণ, রোগা হওয়ার জন্য ব্রেকফাস্টে তেমন কিছুই মুখে তুললেন না বা এক সঙ্গে অনেক কিছু খেয়ে নিলেন— দু’টোতেই ফল হবে উল্টো! হালকা ব্রেকফাস্টের নামে আমরা এমন কিছু ভুল করে ফেলি যেগুলি ওজন কমানোর বদলে উল্টে বাড়িয়ে দেবে ওজন! এমন বেশ কিছু খাবার আমরা অনেকেই ব্রেকফাস্টে খাই, যেগুলি বাড়িয়ে দেয় আমাদের ওজন। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) অনেকেই এক কাপ কফি খেয়ে সকালটা শুরু করেন। সকালে খালি পেটে কফি খাওয়া একেবারেই উচিত নয়। এতে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। অ্যাসিডিটির সমস্যায় অন্যান্য একাধিক শারীরিক সমস্যা বা মানসিক উদ্বেগ বাড়িয়ে দিতে পারে। বেড়ে যেতে পারে ওজনও।

২) সকালে কাজে বেরনোর আগে অনেকেই এক গ্লাস জুস খেয়ে নেন। সকালে খালি পেটে ফলের রস খেলে শরীরে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। তাছাড়া অ্যাসিডিটির সমস্যাও মাথা চাড়া দিতে পারে। ফলে বেড়ে যেতে পরে ওজন।

৩) ওজন ঝরিয়ে ছিপছিপে হওয়ার আশায় অনেকেই এক কাপ টক দই খেয়ে ব্রেকফাস্ট সারেন। কিন্তু এতে শরীর তার প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হবে।

আরও পড়ুন: টি-ব্যাগের মাধ্যমে শরীরে ঢুকছে কোটি কোটি বিষাক্ত প্লাস্টিক কণা! দাবি সমীক্ষায়

৪) অনেকেই ব্রেকফাস্টে মাফিন খেয়ে থাকেন। মাফিনে প্রচুর পরিমাণ ক্যালরি থাকে যা শরীরে অতিরিক্ত মেদ সৃষ্টি করে। সেই জন্য সকালে খালি পেটে মাফিন না খাওয়াই ভাল।

৫) কৃত্রিম চিনি বা মিষ্টিযুক্ত খাবার, প্রক্রিয়াজাত (প্রসেসেড) মাংস ব্রেকফাস্টে না খাওয়াই ভাল। এগুলি শরীরে অতিরিক্ত মেদ সৃষ্টি করে। রক্তে কোলেস্টোরল বাড়িয়ে দিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি বহুগুন বাড়িয়ে দেয়।