ফর্সা, উজ্জ্বল ত্বক পেতে মধু ব্যবহার করুন

মধু যে শরীরের জন্য খুবই উপকারী, তা আমরা প্রায় প্রত্যেকেই জানি। কিন্তু এটা হয়তো অনেকেরই জানা নেই যে, মধু ত্বকের পক্ষেও খুবই উপকারী।

Updated By: Sep 5, 2016, 12:31 PM IST
ফর্সা, উজ্জ্বল ত্বক পেতে মধু ব্যবহার করুন

ওয়েব ডেস্ক: মধু যে শরীরের জন্য খুবই উপকারী, তা আমরা প্রায় প্রত্যেকেই জানি। কিন্তু এটা হয়তো অনেকেরই জানা নেই যে, মধু ত্বকের পক্ষেও খুবই উপকারী।

বাড়িতে আমরা প্রত্যেকেই অল্পবিস্তর রূপচর্চা করে থাকি। নামী দামী কোম্পানির বিভিন্ন প্রসাধনী দ্রব্য কিনে এনে ব্যবহার করা আমাদের অভ্যাস। অথচ হাতের কাছে এত উপকারী একটা ঘরোয়া উপায় থাকতে, তা খেয়াল করি না। চিকিত্‌সকেরা স্বাস্থ্যের উন্নতির জন্য হামেশাই মধু খাওয়ার পরামর্শ দেন। ওজন কমাতেও খালি পেটে মধু আর হালকা গরম জল খাওয়ার কথা আমাদের জানা। কিন্তু সেই মধুই ত্বককে কতটা উজ্জ্বল করতে পারে, সে সম্পর্কে ধারণাই নেই।

মুখ পরিস্কারের জন্য দোকান থেকে কেনা ফেসওয়াশ আমরা ব্যবহার করি। কিন্তু মধু এই সমস্ত ফেসওয়াশের থেকে অনেক বেশি উপকারী। অনেক বিউটি এক্সপার্টরাই মধুর উপকারিতা সম্পর্কে জানিয়েছেন। তাঁদের মতে, ত্বকের জন্য মধুর থেকে উপকারী জিনিস আর একটিও নেই। মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। যা ত্বককে শুধু উজ্জ্বলই করে না, তারই সঙ্গে ত্বকের বিভিন্ন সমস্যাও দূর করে।

তাহলে ত্বকের জন্য মধুর উপকারিতাগুলো জেনে নিন-

১) মধুতে প্রাকৃতিক ব্যাকটেরিয়া বিরোধী উপাদান রয়েছে। যা অ্যাকনে দূর করতে সাহায্য করে।

২) মধুতে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে। এর ফলে আমাদের ত্বকে বয়সের ছাপ পড়ে না।

৩) ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় মধু।

৪) অনেকেরই ওপেন পোরসের সমস্যা থাকে। প্রতিদিন ত্বকে মধু ব্যবহার করলে পোরসের সমস্যা মিটে যায়।

৫) এছাড়াও, শুষ্ক ত্বকের রুক্ষতা দূর করে মধু।

কীভাবে মধু ব্যবহার করবেন?

রোজ সকালে জল দিয়ে ভালো করে মুখ ভিজিয়ে নিন। এরপর প্রয়োজন মতো মধু নিয়ে ভেজা মুখে ভালো করে লাগান। হালকা হাতে ম্যাসেজ করুন। তারপর ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিন নিয়মিত মধু ব্যবহার করার পরেই পরিবর্তনটা বুঝতে পারবেন।

.