হজমের সমস্যা তৈরি করতে পারে ক্যানবন্দি খাবার

আপনি কি ক্যানে ভর্তি খাবার যেমন কর্ন, টুনা কিংবা চিকেন খেতে খুব পছন্দ করেন? মাঝে মধ্যেই দোকান থেকে ক্যানে ভর্তি খাবার কিনে এনে খান? তাহলে এবার থেকে ক্যানে ভর্তি খাবার খাওয়ার আগে খুবই সাবধান!

Updated By: Apr 13, 2018, 10:48 AM IST
হজমের সমস্যা তৈরি করতে পারে ক্যানবন্দি খাবার

নিজস্ব প্রতিবেদন: আপনি কি ক্যানে ভর্তি খাবার যেমন কর্ন, টুনা কিংবা চিকেন খেতে খুব পছন্দ করেন? মাঝে মধ্যেই দোকান থেকে ক্যানে ভর্তি খাবার কিনে এনে খান? তাহলে এবার থেকে ক্যানে ভর্তি খাবার খাওয়ার আগে খুবই সাবধান!

আরও পড়ুন : এই গরমে কীভাবে হিট স্ট্রোকের হাত থেকে বাঁচবেন? জেনে নিন

গবেষকরা জানাচ্ছেন, ক্যানে ভর্তি খাবার আমাদের হজমশক্তি দুর্বল করে দেয়। ক্যানে ভর্তি খাবারে থাকে জিঙ্ক অক্সাইড। আর এই জিঙ্ক অক্সাইড আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর এক উপাদান। হজমশক্তিকে দুর্বল করে হজমের গোলমাল করে দেয় এই জিঙ্ক অক্সাইড।

নিউ ইয়র্কের বিংহ্যামটন ইউনিভার্সিটির অধ্যাপক গ্রেটেন মেহলার এই প্রসঙ্গে জানিয়েছেন, আমরা সাধারণত যে সমস্ত খাবার রান্না করে খাই, তার মধ্যে জিঙ্ক অক্সাইড উত্‌পন্ন হতে পারে না। কিন্তু ক্যানে ভর্তি খাবারে যেভাবে তৈরি করা হয়, তাতে রাসায়নিক বিক্রিয়া হয়ে উত্‌পন্ন হয় ক্ষতিকর জিঙ্ক অক্সাইড। রোজ রোজ ক্যানে ভর্তি খাবার খেলে আমাদের শরীরে এই জিঙ্ক অক্সাইড প্রচুর পরিমাণে প্রবেশ করে। আর তার ফলে ক্ষতি হয় আমাদের হজম প্রক্রিয়ার। তাই এবার থেকে ক্যানে ভর্তি পছন্দের খাবার খাওয়ার আগে সাবধান।

আরও পড়ুন : সর্বক্ষণের সঙ্গী ইয়ারফোন মারাত্মক হতে পারে কানের জন্য

.