দেশের ৬ জেলায় দ্রুত ছড়াচ্ছে Delta Plus প্রজাতি, ৩ রাজ্যকে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ কেন্দ্রের

দুনিয়ায় এখনওপর্যন্ত ৯ দেশে মিলেছে অতি সংক্রমক এই ডেল্টা প্লাস প্রজাতি

Updated By: Jun 23, 2021, 12:00 AM IST
দেশের ৬ জেলায় দ্রুত ছড়াচ্ছে Delta Plus প্রজাতি, ৩ রাজ্যকে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ কেন্দ্রের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দুনিয়ার ৯ দেশে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার ডেল্টা প্লাস প্রজাতি। এবার ওই প্রজাতির সংক্রমণ নিয়ে ৩ রাজ্যকে সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন-রাজনীতি নিয়েই কথা হয়েছে, নাড্ডার সঙ্গে বৈঠক শেষে 'বঙ্গভঙ্গ' বিতর্ক এড়ালেন বিজেপি সাংসদ 

এখনওপর্যন্ত করোনার ডেল্টা প্লাস(Delta Plus Strain) প্রজাতির সন্ধান মিলেছে মহারাষ্ট্রের(Maharashtra) রত্নগিরি ও জলগাঁও, কেরলের পালাক্কাড ও পাথানামথিটা, মধ্যপ্রদেশের ভোপাল ও শিবপুরি জেলায়। স্বাস্থ্য মন্ত্রকের তরফে তিন রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে, নতুন এই প্রজাতির মোকাবিলায় যতটা সম্ভব কড়া পদক্ষেপ নিতে হবে। বাড়াতে হবে কনটেনমেন্ট জোনের সংখ্যা। 

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ মঙ্গলবার জানান, দেশের ২২টির মধ্য়ে ১৬টি ক্ষেত্রে করোনার ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে কেরল, মহারাষ্ট্র ও মদ্যপ্রদেশে। ওইসব রাজ্যের মুখ্যসচিবদের করোনা বিধিনিষেধ আরও কড়া করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-পিএসি চেয়ারম্যান কে? নাম জেনে ১০ কমিটির তালিকা, স্পিকারকে জানাল BJP      

উল্লেখ্য, দুনিয়ায় এখনওপর্যন্ত ৯ দেশে মিলেছে অতি সংক্রমক এই ডেল্টা প্লাস প্রজাতি। যেসব দেশে ওই প্রজাতি দেখা গিয়েছে সেগুলি হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, পর্তুগাল, সুইত্জারল্যান্ড, জাপান, পোলান্ড, নেপাল, চিন ও রাশিয়ায়। এই প্রজাতির বিশেষসত্ব হল এটি অতি সংক্রমক, দ্রুত ফুসফুসের কোষকে ঘায়েল করার ক্ষমতা রাখে। ফলে এনিয়ে উদ্বেগ বেড়েই চলেছে বিশ্বজুড়ে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)