পিএসি চেয়ারম্যান কে? নাম জেনে ১০ কমিটির তালিকা, স্পিকারকে জানাল BJP

আগামী ২ জুলাই শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। ৭ জুলাই পেশ হতে চলেছে পূর্ণাঙ্গ বাজেট।

Updated By: Jun 22, 2021, 10:23 PM IST
পিএসি চেয়ারম্যান কে? নাম জেনে ১০ কমিটির তালিকা, স্পিকারকে জানাল BJP

নিজস্ব প্রতিবেদন: বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি) চেয়ারম্যান পদ বিরোধী দলকে ছাড়াই রীতি। কিন্তু, সেই রীতি শাসক দল কতটা মানবে তা নিয়ে ধন্দে বিরোধী বিজেপি। পিএসি চেয়ারম্যান মুকুল রায়কে (Mukul Roy) করা হতে পারে বলে আশঙ্কা গেরুয়া শিবিরের পরিষদলীয় দলের। সে কারণে মঙ্গলবার বরাদ্দ ১০টি কমিটির চেয়ারম্যানের নামের তালিকা স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে জমা দিল না তারা। বিজেপির দাবি, আগে পিএসি চেয়ারম্যানের নাম ঘোষণা করা হোক। তার পর তালিকা দেওয়া হবে।             
    

বিধানসভায় রয়েছে মোট ৪১টি কমিটি। তার মধ্যে শাসক-বিরোধী দড়ি টানাটানির পর ১০টি পাচ্ছে বিজেপি (BJP)। পিএসি (PAC) ছাড়া বাকি কমিটিগুলির চেয়ারম্যান পদের জন্য এ দিন নামের চূড়ান্ত তালিকা তুলে দেয়নি বিজেপির পরিষদীয় দল। তাদের বক্তব্য, আগে পিএসি চেয়ারম্যানের নাম ঘোষণা করা হোক। রীতি অনুযায়ী পিএসি চেয়ারম্যান পদ পাওয়া উচিত বিরোধী দল বিজেপির। সূত্রের খবর, ওই পদটি বিরোধীদের ছাড়তে চায় না শাসক দল। বরং তা দেওয়া হতে পারে মুকুল রায়কে। দলবদল করলেও তিনি খাতায় কলমে এখনও কৃষ্ণনগর উত্তরের বিজেপি বিধায়ক। এই নজির এর আগেও রয়েছে। মানস ভুঁইয়া দলবদল করলেও পিএসি চেয়ারম্যান হয়েছিলেন।

পিএসি চেয়ারম্যান হিসেবে অশোক লাহিড়ীর (Ashok Lahiri) নাম প্রস্তাব করেছে বিজেপি (BJP)। তবে দলবদল বিরোধী আইন এড়াতে ওই পদে (PAC) মুকুল রায়ের নাম প্রস্তাব করবে না শাসক দল। শোনা যাচ্ছে, বুধবার পিএসি চেয়ারম্যান পদের জন্য মনোনয়নপত্র পেশ করতে চলেছে মুকুল রায় (Mukul Roy)। সেক্ষেত্রে তখন বিজেপি কী করে সেটাই দেখার। শুভেন্দু অধিকারী ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়ে রেখেছেন,'বিজেপির সঙ্গে আগের বিরোধী বাম-কংগ্রেসকে গুলিয়ে ফেললে ভুল করবে সরকার।' 

আগামী ২ জুলাই শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। ৭ জুলাই পেশ হতে চলেছে পূর্ণাঙ্গ বাজেট। অর্থমন্ত্রী অমিত  মিত্র অসুস্থ থাকায় বাজেট পাঠ করতে পারেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন- সাংসদের পর উত্তরের দুজন BJP বিধায়কের মুখেও পৃথক রাজ্য, মানুষের ক্ষোভ আছে: Dilip

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)