করোনার ভারতীয় প্রজাতির উপরে Vaccine-এর কার্যকারিতা নিয়ে সন্দেহ রয়েছে: WHO

এবছর এপ্রিল মাসে ভারতে যেসব স্যাম্পল টেস্ট হয়েছিল তার মধ্যে ২১ শতাংশ ছিল B.1.617.1  প্রজাতির

Updated By: May 13, 2021, 08:51 PM IST
করোনার ভারতীয় প্রজাতির উপরে Vaccine-এর কার্যকারিতা নিয়ে সন্দেহ রয়েছে: WHO

নিজস্ব প্রতিবেদন: গোটা দুনিয়াকে চিন্তায় ফেলে ভারত দাপাচ্ছে করোনও ভারতীয় প্রজাতি B.1.617। এই প্রজাতির উপরে করোনা ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও এবার আশঙ্কা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন-Covid যুদ্ধে আশার আলো, আগামী সপ্তাহ থেকেই বাজারে মিলবে  Sputnik V ভ্যাকসিন   

উল্লেখ্য, ওই ভারতে স্ট্রেইনটির দেখা মিলেছিল গত অক্টোবর মাসে। আর এখন তার দেখা পাওয়া যাচ্ছে বিশ্বের ৪৪টি দেশে। ফলে গোটা বিশ্বকেই ভাবাচ্ছে এই প্রজাতিটি। এসপ্তাহে এই প্রজাতিটিকে গোটা বিশ্বের জন্যই আশঙ্কার কারণ বলে জানিয়েছেন হু-র(WHO) এক আধিকারিক।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ব্রিটেনের B.1.17 ও ভারতের B.1.617 প্রজাতিটি গোটা বিশ্বেই দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। কিন্তু আশঙ্কার কথা হল, ভারতীয় প্রজাতি B.1.617 মিউটেট হয়ে আরও দুটি প্রজাতি তৈরি করেছে। সেই দুটি প্রজাতি হল B.1.617.1 and B.1.617.2 ।  প্রাথমিক পরীক্ষা মনে করা হচ্ছে ওই দুই প্রজাতির সংক্রমণের ক্ষমতা অনেক বেশি। ফলে ভারতীয় ওই প্রজাতির উপরে ভ্যাকসিনের(Covid Vaccine) কার্যকারিতা কতটা হবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

আরও পড়ুন-হচ্ছেটা কী? জানি, কাউকে গ্রেফতার করবেন না, 'গো ব্যাক' শুনে আইসি-কে ধমক Dhankhar-র

উল্লেখ্য, এবছর এপ্রিল মাসে ভারতে যেসব স্যাম্পল টেস্ট হয়েছিল তার মধ্যে ২১ শতাংশ ছিল B.1.617.1  প্রজাতির। অন্যদিকে, ৭ শতাংশ ছিল  B.1.617.2 প্রজাতির। ফলে আশঙ্কা বাড়ছেই।