প্রথমবার গবেষণাগারে তৈরি হল মানুষের খুদে পাকস্থলী

গবেষণাগারে প্রথম ত্রিমাত্রিক কার্যকরী মানুষের 'খুদে পাকস্থলী' তৈরি করে করে ফেলল বিজ্ঞানীরা। প্লুরিপোটেন্ট দেহ কোষ থেকে মানুষের পাকস্থলীর কোষ তৈরি করে ফেললেন তাঁরা।

Updated By: Oct 30, 2014, 03:18 PM IST
 প্রথমবার গবেষণাগারে তৈরি হল মানুষের খুদে পাকস্থলী

ওয়েব ডেস্ক: গবেষণাগারে প্রথম ত্রিমাত্রিক কার্যকরী মানুষের 'খুদে পাকস্থলী' তৈরি করে করে ফেলল বিজ্ঞানীরা। প্লুরিপোটেন্ট দেহ কোষ থেকে মানুষের পাকস্থলীর কোষ তৈরি করে ফেললেন তাঁরা।

সিনসিনাটি শিশু হাসপাতাল ও মেডিক্যাল সেন্টারের বিজ্ঞানীরা এই গবেষণার জন্য মানুষের প্লুরিপোটেন্ট কোষ ব্যবহার করেছিলেন। ভ্রূণের প্রাথমিক অবস্থায় যে কোষগুলি বিভাজিত হয়ে দেহের যে কোনও ধরণের কোষে পরিণত হতে পারে সেই কোষগুলিকে প্লুরিপোটেন্ট কোষ বলা হয়।

সিনসিনাটির মেডিসিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে গবেষকরা এই পরীক্ষাগারে খুদে পাকস্থলী তৈরি করেছেন। এই পাকস্থলী কোষগুলির মাধ্যমে পাকস্থলীর ক্যানসার ও পেপটিক আলসারের ক্ষেত্রে এইচ পাইলোরি ব্যাকটেরিয়ার ভূমিকা খতিয়ে দেখবেন তাঁরা।

পরীক্ষাগারে মানুষের কোনও ত্রিমাত্রিক গ্যাসট্রিক অঙ্গের সৃষ্টি নতুন ওষুধ তৈরি, পাকস্থলীর ক্যানসারের প্রাথমিক দশা, ওবেসিটির ফলে সৃষ্টি হওয়া ডায়েবেটিসের রহস্য অনুসন্ধান করতে প্রভূত সাহায্য করবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

এই গবেষণা এর পর পরীক্ষাগারেই প্লুরিপোটেন্ট দেহ কোষ থেকে ফুসফুস ও অগ্নাশয়ের মত অঙ্গ তৈরি করার পথ প্রসস্থ করবে বলেও অনুমান করছেন তাঁরা।

 

.