ভালো ঘুমের জন্য এই সহজ কয়েকটি কাজ করুন

সারাদিনের পরিশ্রমের পর রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ভালো ঘুম খুবই প্রয়োজনীয়। এমনটাই পরামর্শ দেন চিকিত্‌সকেরা। আমরাও প্রত্যেকেই চাই যেন রাতে আমাদের ঘুমটা ভালো হয়। এতে সারাদিনের ক্লান্তি দূর হয়ে যায়। পরের দিন পুরো এনার্জি নিয়ে আমরা ফের নতুন উদ্যমে কাজে নামতে পারি। অর্থাত্‌ শরীর সুস্থ রাখার জন্য ভালো খুব খুবই দরকার। কিন্তু অনেকেরই ঘুমের সমস্যা থাকে। এমন অনেক মানুষ আছেন, যাঁরা ভালো করে ঘুমতে পারেন না। কম ঘুম হয়। বারবার ঘুম ভেঙে যায়। ঘুম আসতে চায় না। এমনই নানারকম সব সমস্যা। কিন্তু রোজ আমরা যদি কিছু নিয়ম মেনে চলি, তাহলে আমাদের এই সমস্ত ঘুমের সমস্যা দূর করা সম্ভব। তাহলে জেনে নিন সেগুলো কী কী-

Updated By: Oct 19, 2016, 12:57 PM IST
ভালো ঘুমের জন্য এই সহজ কয়েকটি কাজ করুন

ওয়েব ডেস্ক: সারাদিনের পরিশ্রমের পর রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ভালো ঘুম খুবই প্রয়োজনীয়। এমনটাই পরামর্শ দেন চিকিত্‌সকেরা। আমরাও প্রত্যেকেই চাই যেন রাতে আমাদের ঘুমটা ভালো হয়। এতে সারাদিনের ক্লান্তি দূর হয়ে যায়। পরের দিন পুরো এনার্জি নিয়ে আমরা ফের নতুন উদ্যমে কাজে নামতে পারি। অর্থাত্‌ শরীর সুস্থ রাখার জন্য ভালো খুব খুবই দরকার। কিন্তু অনেকেরই ঘুমের সমস্যা থাকে। এমন অনেক মানুষ আছেন, যাঁরা ভালো করে ঘুমতে পারেন না। কম ঘুম হয়। বারবার ঘুম ভেঙে যায়। ঘুম আসতে চায় না। এমনই নানারকম সব সমস্যা। কিন্তু রোজ আমরা যদি কিছু নিয়ম মেনে চলি, তাহলে আমাদের এই সমস্ত ঘুমের সমস্যা দূর করা সম্ভব। তাহলে জেনে নিন সেগুলো কী কী-

১) এটাই সবথেকে সোজা উপায়। রোজ ঘুমতে যাওয়ার আগে ভালো করে চোখে জল দিন। অবশ্যই চোখ খুলে জল দেবেন। যাতে চোখের সমস্ত ময়লা পরিস্কার হয়ে যেতে পারে।

আরও পড়ুন জানেন আমাদের কোটি টুইটে সবথেকে বেশি কোন খাবারের নাম থাকে?

২) ঘুমতে যাওয়ার আগে প্রত্যেকদিন দাঁত মাজবেন। এতে আপনার নিজেকে ফ্রেশ মনে হবে।

৩) ভয় পাওয়ানো কিংবা যে সমস্ত অনুষ্ঠান আপনার মন খারাপ করে দেবে, এমন অনুষ্ঠান দেখবেন না। হাসির অনুষ্ঠান বা কার্টুন দেখুন। ঘুমতে যাওয়ার আগে আপনার মন ভালো থাকা দরকার। আপনার মুখে হাসি থাকা দরকার।

আরও পড়ুন প্রস্টেট ও ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা বাড়ছে প্লাস্টিকের বোতলের ওষুধে

৪) যে বই পড়লে আপনি প্রেরণা পাবেন সেই সমস্ত বই পড়ুন। উত্তেজক বই পড়বেন না।

৫) অনেকেরই অভ্যাস থাকে ঘুমতে যাওয়ার আগে ঈশ্বরের কাছে প্রার্থনা করার। যাঁদের এই অভ্যাস আছে, তাঁদের জন্য খুবই ভালো। আর যাঁদের নেই, তাঁরা এই অভ্যাস আয়ত্ব করে ফেলুন। ঈশ্বরের নাম করলে আমাদের মনে শক্তি আসে। যা আমাদের নতুন উদ্যমে কাজ করতে সাহায্য করে।

আরও পড়ুন প্লাস্টিকের বোতলে ওষুধ থেকে মারণ ব্যাধি বাসা বাঁধছে শরীরে