করোনা-কালে দারুণ কার্যকরী এই উদ্ভিদ; রয়েছে হাতের কাছেই, চেনেন কি?

যাঁরা অবসাদে ভোগেন তাঁদের ক্ষেত্রেও এই গুল্ম খুব উপকারী।

Updated By: May 2, 2021, 10:18 PM IST
করোনা-কালে দারুণ কার্যকরী এই উদ্ভিদ; রয়েছে হাতের কাছেই, চেনেন কি?

নিজস্ব প্রতিবেদন: প্রাচীন ভারতে আয়ুর্বেদের রমরমা ছিল। কিন্তু আধুনিক কালে আমরা আর তত জড়িবুটি, গাছপাতা, শিকড়বাকড়ের উপর নির্ভর করি না। কিন্তু খুব চেনা কিছু উদ্ভিদের মধ্যে রয়েছে আশ্চর্য সমস্ত গুণাগুণ! 

করোনা অতিমারীর (Corona Pandemic) কঠিন সময়ে স্বাস্থ্যই সম্পদ। এই পরিস্থিতিতে প্রাকৃতিক উপায়ে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে স্বাস্থ্যকে অক্ষুণ্ণ রাখাই জরুরি। এর জন্য বহুদিন ধরেই মানুষ ঘরোয়া ভাবে আদা, তুলসী, মধু ইত্যাদির উপর ভরসা করছে। পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ জিনিস প্রকৃতির ভাণ্ডার থেকে নিয়ে কাজে লাগাতে পারি আমরা। সেটি হল গুলঞ্চ  (Giloy)। 

আরও পড়ুন: আপনার বয়স ৪০-এর নীচে? আপনি করোনা-আক্রান্ত এবং ওভারওয়েট? সাবধান!

পানপাতার মতো দেখতে প্রকৃতির এই উপাদানটিকে আয়ুর্বেদে বলা হয় 'রসায়ন'। প্রাচীনকালে একে 'অমৃতবল্লী'ও বলা হত। কাশি, হাঁপানি, অ্যাজমার কষ্ট কমাতে উপকারী গুলঞ্চ। 

এখন শোনা যাচ্ছে, কোভিডের (COVID-19) ক্ষেত্রেও রোগীকে সাহায্য করে তা। গুলঞ্চের মধ্যে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে। যা শরীরের ক্ষতিকারক জীবাণুকে নাশ করে। অনেকদিন ধরে যাঁদের শরীরে চোরা জ্বর (fever) থাকে তাঁদের ক্ষেত্রেও খুব উপকারী এই লতা। গুলঞ্চের মধ্যে অ্যান্ট-অক্সিড্যান্ট থাকে। যা কোভিড-পর্বে কাজে দেবে। যাঁরা অবসাদে (depression) ভোগেন তাঁদের ক্ষেত্রেও এই গুল্ম খুব উপকারী। করোনা-পরিস্থিতিতে অনেকেই মানসিক সমস্যার মুখোমুখি হচ্ছেন। ফলে এ ক্ষেত্রেও গুলঞ্চ ভাল কাজ দেবে বলে মনে করা হচ্ছে। 

এ ছাড়াও গুলঞ্চের বহু গুণাগুণ আছে। অস্টিওপোরোসিস অর্থাৎ হাড়ের ক্ষয় রুখতেও কার্যকরী এর পাতা। গুলঞ্চ রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফলে এটি ডায়বিটিসে দারুণ কাজে দেয়। আবার ওজনও কমাতে সাহায্য করে। হজম ক্ষমতা বাড়ায়, লিভারকে ভাল রাখে।

অর্থাৎ, সব মিলিয়ে এই কঠিন এই সময়ে লতানে এই গাছটির গুরুত্ব অনস্বীকার্য।

আরও পড়ুন: প্রস্টেট ক্যানসারের প্রথম লক্ষণ কী? জেনে নিন