ডায়েট কীভাবে আমাদের ঘুমের ওপর প্রভাব ফেলে

সুস্থ থাকার জন্য সঠিক ডায়েট খুবই প্রয়োজন। সঠিক ডায়েট না মেনে খাবার খেলে তা আমাদের শরীরের অনেকরকম ক্ষতি করতে পারে। কারণ, আমরা এটা সঠিকভাবে জানি না যে, কোন খাবার কতটা পরিমানে খেলে তা আমাদের শরীরের কোন উপকারে লাগে বা ক্ষতি করে। তাই ডায়েট মেনে খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিত্‌সকের পরামর্শ করে তবেই খাওয়া উচিত্। খাবার আমাদের ঘুমের ওপরেও প্রভাব ফেলে। এটা কি জানেন খাবার আমাদের ঘুমের ওপর কীভাবে প্রভাব ফেলে?

Updated By: Jun 12, 2016, 02:13 PM IST
ডায়েট কীভাবে আমাদের ঘুমের ওপর প্রভাব ফেলে

ওয়েব ডেস্ক: সুস্থ থাকার জন্য সঠিক ডায়েট খুবই প্রয়োজন। সঠিক ডায়েট না মেনে খাবার খেলে তা আমাদের শরীরের অনেকরকম ক্ষতি করতে পারে। কারণ, আমরা এটা সঠিকভাবে জানি না যে, কোন খাবার কতটা পরিমানে খেলে তা আমাদের শরীরের কোন উপকারে লাগে বা ক্ষতি করে। তাই ডায়েট মেনে খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিত্‌সকের পরামর্শ করে তবেই খাওয়া উচিত্। খাবার আমাদের ঘুমের ওপরেও প্রভাব ফেলে। এটা কি জানেন খাবার আমাদের ঘুমের ওপর কীভাবে প্রভাব ফেলে?

ঠিকঠাক ঘুমের জন্য ঠিকঠাক খাবারেরও দরকার। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ওই বিশ্ববিদ্যালয়েরই হাসপাতালের কয়েকজন রোগীর ওপর এটি পরীক্ষা করে দেখেছেন। দেখেছেন কীভাবে খাবার ঘুমের ওপর প্রভাব ফেলে। ৩৬জন রোগীর প্রত্যেককে আলাদা আলাদা ডায়েট দিয়ে তাঁরা পরীক্ষা করেন যে তাঁদের প্রত্যেকের ঘুমের সময় আলাদা হয়ে যায়। কেউ ১০ ঘণ্টা ঘুমোচ্ছেন তো কেউ ৪ ঘণ্টা। আবার কেউ সারারাত ঘুমোতেই পারছেন না। তবে এই প্রসঙ্গে গবেষকরা পরামর্শ দিচ্ছেন যে, রাতে মোটেই বেশি খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী নয়। এবং ডায়েট সবসময় চিকিত্‌সকের পরামর্শ নিয়ে তবেই খাওয়া উচিত্‌।

.