ফের জিকা আতঙ্ক! রাজস্থানের জয়পুর আক্রান্ত ২৯

আক্রান্ত ব্যক্তিদের পরিবারের সদস্যদের উপরেও নজর রাখা হচ্ছে। তাদের মধ্যে জিকা ভাইরাস সংক্রমণের কোনও লক্ষণ দেখা দিলে তা সঙ্গে সঙ্গে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

Updated By: Oct 9, 2018, 11:49 PM IST
ফের জিকা আতঙ্ক! রাজস্থানের জয়পুর আক্রান্ত ২৯

নিজস্ব প্রতিবেদন: ফের উদ্বেগ, আশঙ্কার কারণ হয়ে উঠল জিকা ভাইরাস। ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার একের পর এক ঘটনার খবর আসছে রাজস্থানের জয়পুর থেকে। মঙ্গলবার আক্রান্ত হয়েছেন আরও সাত জন। রাজস্থানের অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য) বীনু গুপ্তা এ দিন টুইট করে জানিয়েছেন, এখনও পর্যন্ত শুধু জয়পুরেই আক্রান্তের সংখ্যা ২৯। ঘটনায় উদ্বিগ্ন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের থেকে। রাজস্থানের স্বাস্থ্য দফতর সূত্রের খবর, জয়পুরের এসএমএস হাসপাতালে আক্রান্তদের আলাদা ভাবে রেখে চিকিৎসা চলছে। পরিস্থিতির ওপর নজর রাখতে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে খোলা হয়েছে একটি বিশেষ কন্ট্রোল রুম।

জানা গিয়েছে, জয়পুরে আক্রান্তের মধ্যে একজন বিহারের বাসিন্দা। সম্প্রতি তিনি বাড়ি গিয়েছিলেন। তাই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় রাজস্থান ছাড়াও সতর্কতা জারি করা হয়েছে বিহারেও।

ভারতে প্রবেশের আগে জিকা ৮৬টি দেশে হানা দিয়ে এসেছে। ডেঙ্গির মতোই জিকা ভাইরাসে আক্রান্ত হলে প্রথমে জ্বর আসে। গায়ে র‌্যাশ বেরয়। কনজাঙ্কটিভাইটিস হয়। পেশী ও গ্রন্থিতে ব্যথা ও মাথাব্যথা হয়। ভারতে প্রথম জিকা প্রবেশ করে ২০১৭ সালে। তখন আমদাবাদ থেকে জিকা ভাইরাসের ছড়িয়ে পড়ার খবর আসে। সেই বছর তামিলনাড়ুতেও জিকা ভাইরাসে আক্রান্তের খোঁজ মেলে।

পিএমও থেকে নির্দেশ পাওয়ার পরই রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, জয়পুরে ইতিমধ্যেই ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) খোলা হয়েছে। সেখান থেকে গোটা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত ২৯ জনের ল্যাবরেটরি পরীক্ষায় জিকা ভাইরাস পাওয়া গিয়েছে। আক্রান্ত ব্যক্তিদের পরিবারের সদস্যদের উপরেও নজর রাখা হচ্ছে। তাদের মধ্যে জিকা ভাইরাস সংক্রমণের কোনও লক্ষণ দেখা দিলে তা সঙ্গে সঙ্গে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

.