Coronavirus: ওমিক্রনই শেষ নয়; আসতে পারে আরও ভয়ঙ্কর কোনও প্রজাতি, আশঙ্কা বিজ্ঞানীদের

যখন কোনও ভাইরাস সংক্রমিত হয় তখন সেটির মিউটেশনের সুযোগ এসে যায়

Updated By: Jan 16, 2022, 08:27 PM IST
Coronavirus: ওমিক্রনই শেষ নয়; আসতে পারে আরও ভয়ঙ্কর কোনও প্রজাতি, আশঙ্কা বিজ্ঞানীদের
ছবি-প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের মধ্যে দিয়ে চলছে ভারত। যে হারে এবার করোনা ছড়াচ্ছে তাতে আতঙ্কিত কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। সবচেয়ে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নতুন প্রজাতি ওমিক্রন। এর মধ্যেই আরও ভয়ের কথা শোনালেন বস্টন বিশ্ববিদ্যালয়ের(Bostan University) এক বিজ্ঞানী।

বস্টন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী লিওনার্ডো মার্টিনেজের(Leonardo Martinez) আশঙ্কা ওমিক্রনের পরও আরও করোনার আরও শক্তিশালী কোনও প্রজাতি দাপিয়ে বেড়াতে পারে এই দুনিয়ায়। ফলে কোনও ভাবেই বলা যাচ্ছে না কবে এই কোভিডের থাবা থেকে মুক্ত হতে পারব আমরা।

কোভিড-১৯(Covid-19) তার রূপ বদল করে অন্যভাবে এসেছে। কিন্তু যখন কোনও ভাইরাস সংক্রমিত হয় তখন সেটির মিউটেশনের সুযোগ এসে যায়। বর্তমানে ওমিক্রন(Omicron) তাদের সংক্রমণের প্রায় শেষ দিকে। ভ্যাকসিন দেওয়ার পরও এই প্রজাতিটি দ্রুত ছড়াচ্ছে গোটা বিশ্বে। ফলে এটির মিউটেশন হয়ে আরও কোনও ভয়ঙ্কর প্রজাতি সৃষ্টি হবে না তার কোনও নিশ্চয়তা নেই। এমনটাই বলছেন অন্য বিজ্ঞানীরা।

আরও পড়ুন-একরাশ হতাশা ও বিতর্ক নিয়ে অস্ট্রেলিয়া থেকে ‘ডিপোর্ট’ হচ্ছেন জোকার

লিওনার্ডো মার্টিনেজ সংবাদমাধ্যমে জানিয়েছেন, যত দ্রুত ওমিক্রন ছড়াবে ততই তার মিউটেশন হওয়ার সম্ভাবনা বাড়বে। এর ফলে তৈরি হতে পারে আরও কোনও ক্ষতিকারক প্রজাতি। লক্ষ্য করাতে হবে এই প্রজাতিকে আটকানো যাচ্ছে না। কোনও ব্যক্তি একবার কোভিড-১৯ এ আক্রান্ত হোক বা ভ্যাকসিন নিক না কেন ওমিক্রন তাকে ছাড়ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি পরিসংখ্য়ান অনুযায়ী জানুয়ারির ৩-৯ তারিখ পর্যন্ত গোটা বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন দেড় কোটি মানুষ। গত সপ্তাহের তুলনায় আক্রান্তের সংখ্য়া বৃদ্ধির হার ৫৫ শতাংশ বেশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.