জানেন এই পদ্ধতিতে শুধু হেঁটেই ওজন কমানো সম্ভব!

দিনে কতটা হাঁটবেন, কী ভাবে হাঁটবেন? ওজন কমানোর জন্য হাঁটার সঠিক পদ্ধতি কী? জেনে নিন...

Updated By: Dec 4, 2019, 04:46 PM IST
জানেন এই পদ্ধতিতে শুধু হেঁটেই ওজন কমানো সম্ভব!

নিজস্ব প্রতিবেদন: মাসের পর মাস নানা চেষ্টাতেও ওজন কমছে না? জানেন, সঠিক পদ্ধতি মেনে নিয়মিত হাঁটতে পারলে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। শুধু হাঁটার মাধ্যমেও ওজন কমানো সম্ভব। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো একাধিক রোগ-ব্যাধিকে দূরে সরিয়ে রাখা যায় নিয়মিত হাঁটার মাধ্যমে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সপ্তাহে মাত্র তিন দিন অন্তত ৩০ মিনিট করে হেঁটেও ওজন কমানো সম্ভব। টানা ৩০ মিনিট হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় (Low Intensity Steady State) পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা ওজন কমাতে সাহায্য করে। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা ওজন কমাতে সাহায্য করে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর জন্য ঘণ্টায় ২.৫ থেকে ৩.৩ কিলোমিটার গতিতে অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে।

আরও পড়ুন: সুগার ধরা পড়েছে বলে ভাত ছেড়ে রুটি ধরেছেন? জানেন এতে বিপদ আরও বাড়বে!

তবে হ্যাঁ, শুধু হাঁটলেই হবে না। এর সঙ্গেই চাই স্বাস্থ্যকর খাবার ও নিয়ন্ত্রিত জীবনযাপনের অভ্যাস। এরই সঙ্গে খাবার পাত থেকে অতিরিক্ত চিনি বা নুন বাদ দিতে হবে। চিকিত্সকের পরামর্শ অনুযায়ী খাদ্যতালিকায় এবং খাবার খাওয়ার সময়ে পরিবর্তন আনুন। উল্লেখিত সব নিয়ম ঠিক মতো মেনে চলতে পারলে দ্রুত কমবে শরীরের বাড়তি ওজন।

.