গর্ভস্থ শিশুর সুরক্ষায় অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলি

গর্ভস্থ শিশুর কথা ভেবে মাথায় রাখুন কয়েকটি জরুরি বিষয়। জেনে নিন এইসময় কী আর কি খাবেন না...

Edited By: সুদীপ দে | Updated By: Feb 23, 2020, 02:18 PM IST
গর্ভস্থ শিশুর সুরক্ষায় অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলি

নিজস্ব প্রতিবেদন: অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক কিছুই এড়িয়ে চলতে হয়। তবে বর্তমানের ব্যস্ত জীবনযাত্রায় অনেক কিছু মনেও রাখা সম্ভব নয়। কিন্তু নিজের জন্য না হলেও গর্ভস্থ শিশুর কথা ভেবে মাথায় রাখুন কয়েকটি জরুরি বিষয়। জেনে নিন এইসময় কী আর কি খাবেন না...

১) স্ট্রিট ফুড: স্ট্রিট ফুড খুব পছন্দের হলেও এইসময় এড়িয়ে চলুন। মুখরোচক কিছু খেতে ইচ্ছা করলেও এইসময় এড়িয়ে চলুন স্ট্রিট ফুড। কারণ, স্ট্রিট ফুডে থাকা ব্যাকটেরিয়া ক্ষতি করে গর্ভস্থ্য শিশুর।

২) প্যাকেটজাত খাবার: এখন আমরা অনেকাংশে নির্ভরশীল প্যাকেটজাত খাবারের উপর। কিন্তু এইসমস্ত খাবারে প্রিজারভেটিভ দেওয়া থাকে। তাই গর্ভাবস্তায় এড়িয়ে চলুন এই ধরনের খাবার।

৩) হার্বাল চা: অনেকেই হয়তো হার্বাল চা খেয়ে থাকেন। কিন্তু প্রেগন্যান্সি সময় এড়িয়ে চলুন হার্বাল চা-ও। কারণ, এখনও প্রেগন্যান্সির উপর কয়েকটি হার্বসের প্রভাব জানা নেই। তাই হার্বাল চা-এ ব্যবহৃত ভেষজ উপাদান থেকে গর্ভপাতও হতে পারে।

আরও পড়ুন: হৃদযন্ত্রের সুস্থতা থেকে ওজন কমানো, জেনে নিন আলুর রসের কয়েকটি আশ্চর্য উপকারিতা!

৪) হাফ-কুকড ফুড: অনেকেই ওজন কমানোর জন্য হাফ-কুকড ফুড খেয়ে থাকেন।কিন্তু এইসময় একেবারেই এড়িয়ে চলুন এই ধরনের খাবার।

এছাড়াও প্রেগন্যান্সি পিরিওডে এড়িয়ে চলুন বাসি খাবার, আর্টিফিশিয়াল মিষ্টি, অতিরিক্ত মাত্রায় চিনি দেওয়া খাবার, তৈলাক্ত ও মশলাদার খাবার আর অতিরিক্ত মাত্রারায় ভিটামিন ট্যাবলেটও খাবেন না। এ ছাড়াও ধূমপান, মদ্যপান থেকে অবশ্যই বিরত থাকুন।