Nipah Virus: উচ্চ মৃত্যুহার, নেই চিকিৎসা, দেশে নয়া উদ্বেগ 'নিপা' সংক্রমণ

কী কী লক্ষণ? সংক্রমিত হলে কী করণীয়? জানুন বিশদে

Updated By: Sep 6, 2021, 07:11 PM IST
Nipah Virus: উচ্চ মৃত্যুহার, নেই চিকিৎসা, দেশে নয়া উদ্বেগ 'নিপা' সংক্রমণ

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ওয়েভের (Third Wave) আশঙ্কার মাঝেই চিন্তা বাড়াচ্ছে নিপা ভাইরাস (Nipah Virus)। কেরলের কোঝিকোড়ে (Kozhikore) ইতিমধ্য়েই নিপায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বছর বারোর এক কিশোরের। আর এরপরেই ফের একবার দেশজুড়ে মাথাচাড়া দিচ্ছে নতুন উদ্বেগ (new concern)। বিশেষজ্ঞরা বলছেন, নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা ৪০ থেকে ৭৫ শতাংশ। এমনকী, এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনো চিকিৎসা পদ্ধতি (No Treatment) বা টিকার আবিস্কার হয়নি। আর যার জেরেই নতুন করে আশঙ্কার মেঘ ঘনাচ্ছে।

কী এই নিপা ভাইরাস (Nipah Virus)?

নিপা ভাইরাসের অপর নাম জুনটিক ভাইরাস। সাধারণত বাদুড় বা শূকরের মাধ্যমে এই ভাইরাস মানবদেহে ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এদের লালরস,মূত্রের সংস্পর্শে আসা কোনও ফল যদি কেউ খায়, তখন নিপা ভাইরাস তার দেহে প্রবেশ করে। আবার সংক্রমিত মানুষের সংস্পর্শে আসলেও ছড়িয়ে পড়তে পারে নিপা ভাইরাস। 

আরও পড়ুন: Fake Vaccines: ভ্যাকসিন তো নিয়েছেন, আসল না নকল, বুঝবেন কীভাবে? জানুন উপায়

জানা গিয়েছে, কেরলে নিপা ভাইরাসে মৃত ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন প্রায় ১৮৮ জন। তাদের মধ্যে ইতিমধ্যেই ২০ জনকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে ২ জন আবার স্বাস্থ্যকর্মী। সাধারণত বয়স্কদের এবং শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন এমন ব্যক্তিদের ক্ষেত্রেই চিন্তার কারণ বেশি রয়েছে বলে জানাচ্ছেন  চিকিৎসকরা। 

লক্ষণ কী কী? (Symptoms)

নিপা ভাইরাসে আক্রান্তরা বেশিরভাগই উপসর্গহীন। প্রাথমিক উপসর্গ হিসেবে জ্বর  ও তারপর শ্বাসকষ্টজনিত বিভিন্ন সমস্যা দেখা দেয়। এনসেফেলাইটিসের প্রকোপও দেখা দিতে পারে। সংক্রমিত হওয়ার ১৪ দিনের মাথায় লক্ষণগুলি স্পষ্ট হতে পারে। 

আক্রান্ত হলে কী করণীয়? (Steps to Take after Nipah Infection)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এখনও পর্যন্ত নিপা ভাইরাসের চিকিৎসায় কোনো টিকা আবিস্কার হয়নি। রোগীর যত্ন নেওয়াই একমাত্র উপায়। যথাযথ বিশ্রাম নেওয়া, শরীরে জলের মাত্রা ঠিকঠাক রাখা এবং উপসর্গ অনুযায়ী তৎক্ষনাৎ ব্যবস্থা নিতে হবে।  

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)