অক্টোবরেই করোনার দ্বিতীয় টিকা আনতে চলেছে রাশিয়া! ঘোষণা ভ্লাদিমির পুতিনের

রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভার দাবি, সেপ্টেম্বরেই সাইবেরিয়ায় এই প্রতিষেধকের প্রাথমিক পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল সম্পূর্ণ হয়ে যাবে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 25, 2020, 03:15 PM IST
অক্টোবরেই করোনার দ্বিতীয় টিকা আনতে চলেছে রাশিয়া! ঘোষণা ভ্লাদিমির পুতিনের

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে ১১ অগাস্ট রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত Sputnik V-এর ট্রায়ালের ফলাফলে দাবি করা হয়েছে, এই টিকা ২৮ দিনের মধ্যেই শরীরে শক্তিশালী টি-সেল তৈরী করতে সক্ষম। এ বার করোনার দ্বিতীয় টিকা আনতে চলেছে রাশিয়া!

বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়ে দেন, খুব শীঘ্রই করোনার দ্বিতীয় টিকা প্রকাশ্যে আনা হবে। রুশ সংবাদ মাধ্যমের দাবি, হয়তো অক্টোবরেই করোনার দ্বিতীয় টিকার রেজিস্ট্রেশন সেরে ফেলবে রাশিয়া। রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভার দাবি, ভেক্টর ভাইরোলজি ইনস্টিটিউটের তত্ত্বাবধানে তৈরি হচ্ছে করোনা দ্বিতীয় রুশ প্রতিষেধক EpiVacCorona। তাঁর দাবি, সেপ্টেম্বরেই সাইবেরিয়ায় এই প্রতিষেধকের প্রাথমিক পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল সম্পূর্ণ হয়ে যাবে।

বিশ্বজুড়ে ১৪২টি করোনা প্রতিষেধকের প্রাথমিক পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল চলছে। তবে এগুলির হিউম্যান ট্রায়াল এখনও হয়নি। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে শুরু করা হবে রুশ করোনা টিকা Sputnik V-এর হিউম্যান ট্রায়াল। জানা গিয়েছে, প্রায় ২,০০০ স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের কথা ভাবা হচ্ছে। মঙ্গলবার এ কথা জানিয়েছে, হায়দরাবাদের ফার্মাসিউটিকাল সংস্থা ডঃ রেড্ডি’স ল্যাবরেটরিজ (Dr. Reddy's Laboratories)-এর এক মুখপাত্র। উল্লেখ্য, ডঃ রেড্ডি’স ল্যাবরেটরিজ-ই বেঙ্গালুরুতে Sputnik V-এর হিউম্যান ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন: বিশেষ উদ্দেশ্যে উহানের ল্যাবেই তৈরি করা হয় করোনাভাইরাস! বিস্ফোরক দাবি চিনা বিজ্ঞানীর

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) ডঃ রেড্ডি’স ল্যাবরেটরিজ-কে Sputnik V-এর প্রায় ১০ কোটি ডোজ পাঠাবে। এই টিকার ট্রায়াল ও পরে বন্টনের ক্ষেত্রেও হায়দরাবাদের ফার্মাসিউটিকাল সংস্থাই দায়িত্ব পেতে চলেছে। এরই মধ্যে দ্বিতীয় রুশ করোনা টিকা EpiVacCorona-এর রেজিস্ট্রেশনের দাবি নতুন করে আশা জাগাচ্ছে গোটা বিশ্বে। আর করোনার প্রতিষেধক দ্রুত হাতে পাওয়ার অপেক্ষায় বুক বেঁধেছে বিশ্বের কোটি কোটি মানুষ।