অতিরিক্ত মেদ ঝড়াতে দারুণ উপকারী যে সব্জিগুলো

অতিরিক্ত ওজন। বর্তমানে বেশিরভাগ মানুষ এই সমস্যায় ভোগেন। আর এই অতিরিক্ত ওজন কমানোর জন্য কী না করতে হচ্ছে! ওজন বেড়ে যাওয়ার (ওবেসিটি) কারণে ডায়াবেটিস, হাইপারটেনশন-সহ বিভিন্ন হরমোনের সমস্যায় জেরবার সাধারণ মানুষ। কিন্তু প্রত্যেকদিন শরীরচর্চা করলে, ডায়েট মেনে খাবার খেলে সহজেই কমে যেতে পারে অতিরিক্ত ওজন। কিন্তু গবেষকরা বিশেষ কিছু সব্জির কথা জানিয়েছেন, যার মাধ্যমে কম সময়েই কমে যেতে পারে ওবেসিটি।

Updated By: Jan 30, 2018, 11:42 AM IST
অতিরিক্ত মেদ ঝড়াতে দারুণ উপকারী যে সব্জিগুলো

নিজস্ব প্রতিবেদন: অতিরিক্ত ওজন। বর্তমানে বেশিরভাগ মানুষ এই সমস্যায় ভোগেন। আর এই অতিরিক্ত ওজন কমানোর জন্য কী না করতে হচ্ছে! ওজন বেড়ে যাওয়ার (ওবেসিটি) কারণে ডায়াবেটিস, হাইপারটেনশন-সহ বিভিন্ন হরমোনের সমস্যায় জেরবার সাধারণ মানুষ। কিন্তু প্রত্যেকদিন শরীরচর্চা করলে, ডায়েট মেনে খাবার খেলে সহজেই কমে যেতে পারে অতিরিক্ত ওজন। কিন্তু গবেষকরা বিশেষ কিছু সব্জির কথা জানিয়েছেন, যার মাধ্যমে কম সময়েই কমে যেতে পারে ওবেসিটি।

আরও পড়ুন: ঠান্ডা নাকি গরম? জেনে নিন কোন দুধ স্বাস্থ্যের জন্য উপকারী

এই প্রসঙ্গে জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, রোজকার খাদ্যতালিকায় কড়াইশুঁটি, ব্রকোলি, ব্ল্যাকবেরি, রসপারবেরি, নারকেল এবং ডুমুরের মতো ফাইবারে ভরপুর খাবার রাখলে ওবেসিটির সম্ভাবনা কমে যেতে পারে।

ওবেসিটির কারণে কী কী সমস্যা হতে পারে জেনে নিন-

ওবেসিটির কারণে রক্তচাপ বাড়তে পারে, ব্লাড সুগার বাড়তে পারে, শরীরে মেদের পরিমান বাড়তে পারে, খারাপ কোলেস্টেরল বাড়তে পারে। আর এর ফলে বিভিন্ন হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবিটিসের মতো রোগে আক্রান্ত হতে পারেন ওবেসিটিতে আক্রান্ত রোগীরা।

আরও পড়ুন: স্ট্রোকের ঝুঁকি কমায় সবুজ শাক-সব্জি