এই ব্লাড গ্রুপের মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম, দাবি গবেষণাপত্রে

প্রায় ২২ লক্ষ মানুষের রক্ত পরীক্ষার তথ্য বিশ্লেষণের পর তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা।

Edited By: সুদীপ দে | Updated By: Oct 17, 2020, 01:11 PM IST
এই ব্লাড গ্রুপের মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম, দাবি গবেষণাপত্রে
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আপনি করোনায় আক্রান্ত হবেন কিনা, তা অনেকটাই নির্ভর করছে আপনার রক্তের গ্রুপের উপর! এমনটাই দাবি করা হয়েছে সম্প্রতি প্রকাশিত দুটি গবেষণাপত্রে।

সম্প্রতি ‘ব্লাড অ্যাডভান্সেস’ (Blood Advances) নামের পত্রিকায় প্রকাশিত দুটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাঁদের ব্লাড গ্রুপ O, তাঁদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই কম।

এই গবেষণা প্রসঙ্গে ‘ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক’ (University of Southern Denmark)-এর গবেষক অধ্যাপক টোর্বেন ব্যারিংটন (Torben Barington) জানান, প্রায় ২২ লক্ষ মানুষের রক্ত পরীক্ষার তথ্য বিশ্লেষণের পর তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। এই গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাঁদের ব্লাড গ্রুপ AB, তাঁদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি।

গবেষকদের দাবি, AB ব্লাড গ্রুপের মানুষদের শুধু করোনার ক্ষেত্রেই নয়, হাইপারটেনশন, ডায়াবেটিস, সিওপিডি-র মতো একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেশি। তাঁরা জানান, যাঁদের ব্লাড গ্রুপ A অথবা AB, তাঁদের মধ্যে কিডনি বিকল হওয়ার ঘটনাও অন্যদের তুলনায় অনেকটা বেশি।

এই গবেষণায় দাবি করা হয়েছে, উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যায় অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে AB ব্লাড গ্রুপের মানুষরা অনেক বেশি (প্রায় ৬৮.৯ শতাংশ) আক্রান্ত হন।

এর আগে ‘ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস’ (Clinical Infectious Diseases) নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রেও দাবি করা হয়, যাঁদের ব্লাড গ্রুপ AB, তাঁদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি। একই ভাবে O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম।