July 21 Rally: ২১ জুলাইয়ে মোতায়েন ৫০০০ পুলিস, ২০টি ছাদ থেকে নজরদারি...

July 21 Rally of TMC: ২০টি ছাদ থেকে নজরদারি চালাবে পুলিস। অ্যাম্বুল্যান্স থাকবে ১৮টি। 'May I help booth' ৪৮টি। থাকবে বিপর্যয় মোকাবিলার ৪টি দল। কুইক রেসপন্স টিম ৬টি। মেট্রো রেলেও বিশেষ নজরদারি। সিসি ক্যামেরা থাকবে ৪৫ টি।

Updated By: Jul 19, 2023, 07:54 PM IST
July 21 Rally: ২১ জুলাইয়ে মোতায়েন ৫০০০ পুলিস, ২০টি ছাদ থেকে নজরদারি...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২১ জুলাইয়ের দিন মোতায়েন থাকছে কলকাতা পুলিসের ৫০০০ কর্মী। ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার ৩১ জন, যুগ্ম কমিশনার পদমর্যাদার অফিসার ৮ জন, অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসার ৮০ জন থাকবে। ২০টি ছাদ থেকে নজরদারি চালাবে পুলিস। অ্যাম্বুল্যান্স থাকবে ১৮টি।
'May I help booth' থাকবে ৪৮টি। থাকবে বিপর্যয় মোকাবিলার ৪টি দল। কুইক রেসপন্স টিম (QRT) ৬টি।
মেট্রোরেলে বিশেষ নজরদারি। সিসি ক্যামেরা থাকবে ৪৫ টি।

আরও পড়ুন: Mamata Banerjee: আমাকে কী ফেলবে, কাল থেকে বিজেপি থরথর করে কাঁপছে: মমতা

একুশে জুলাইয়ের জোর প্রস্তুতি শহর জুড়ে। মিটিংয়ে অংশগ্রহণকারীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে। মূলত উত্তরবঙ্গের জেলা থেকে আসা কর্মীদেরই করুণাময়ী সেন্ট্রাল পার্কে থাকার ব্যবস্থা হয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার এবং দার্জিলিং-এর ৩০ হাজার কর্মীর থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে এখানে। প্রতি জেলার জন্য থাকছে পৃথক  হ্যাঙ্গার। প্রতি হ্যাঙ্গারের মাপ ৩০০/২০০ ফুট। 

থাকছে মেগা কিচেন প্লাস ডাইনিং হল। এক-একবারে সেখানে ২০০০ মানুষকে খাবার সরবরাহ করা যাবে। এ জন্য রয়েছে ২০টি করে কাউন্টার। ডাইনিং ছাউনিতে একসঙ্গে ৪০০০ মানুষের বসে খেতে পারবেন। মেডিক্যাল ক্যাম্প থাকছে ২টি। দিনে ৩ শিফটে সেখানে মোট চিকিৎসকের সংখ্যা ৭০ জন। স্বাস্থ্যকর্মী ২৫০। দিবারাত্র ডেডিকেটেড অ্যাম্বুল্যান্স তৈরি ২০টি। অগ্নি নির্বাপক মোটরবাইক ১২টি। এসি সেমিনার হল রয়েছে ১টি। এসি মিটিং রুম রয়েছে ১টি। 

স্বেচ্ছাসেবক থাকছেন প্রতি ৪ ঘণ্টায় ২০ জন-- ১০ জন পুরুষ, ১০ জন মহিলা। পরের ৪ ঘণ্টায় আবার অন্য ২০ জন। এইভাবে রাউন্ড দ্য ক্লক পরিষেবার ব্যবস্থা। এককালীন স্নানের ব্যবস্থা ১২০০ জনের। ৬০০ পুরুষ ও ৬০০ মহিলা শৌচালয় । ৫০০ অস্থায়ী বায়ো টয়লেট। এমনিতেই যেহেতু মেলা প্রাঙ্গন, তাই আরও ৬টি স্থায়ী গণ শৌচালয়ও রয়েছে। বিধাননগর ও দক্ষিণ দমদম পুরসভার ১৫০ জন সাফাইকর্মী থাকছেন। তাদের ৩ শিফটে ৮ ঘণ্টা করে রাউন্ড দ্য ক্লক ডিউটি। 

আরও পড়ুন: 'I.N.D.I.A-র প্রধানমন্ত্রীর মুখ হোক মমতা বন্দ্যোপাধ্যায়'

মধ্যাহ্নভোজ ও নৈশাহারের মেন্যুতে থাকছে ভাত, ডাল, সিজনাল মিক্স সবজি এবং ১টি করে ডিম। ২০০০ শিশুর জন্য (যারা কর্মী-পরিবারের সঙ্গে এখানেই আছে) দিনে ২০০০ লিটার দুধের ব্যবস্থাও করা হয়েছে। মাথাপিছু প্রতি বেলায় হাফ লিটারের দুধের পাউচ দেওয়া হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.