কলকাতা পুলিসে বড়সড় রদবদল

কালীঘাটের ওসি শান্তনু সিংহ বিশ্বাসকে পাঠানো হল ডিডি ডিপার্টমেন্টে।  ডিডি থেকে আনা হল বিমান দে’কে। তাঁকে  কালীঘাটের ওসি করা হয়েছে।

Updated By: Feb 21, 2019, 11:20 AM IST
কলকাতা পুলিসে বড়সড় রদবদল

নিজস্ব প্রতিবেদন:  কলকাতা পুলিসে বড় রদবদল।  ৭৮ জন অফিসার ইন চার্জ এবং অ্যাডিশনাল অফিসার ইন চার্জ পদে বদল করা হল। ২০ ফেব্রুয়ারি এই মর্মে  বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।   কালীঘাটের ওসি শান্তনু সিংহ বিশ্বাসকে পাঠানো হল ডিডি ডিপার্টমেন্টে।  ডিডি থেকে আনা হল বিমান দে’কে। তাঁকে  কালীঘাটের ওসি করা হয়েছে।

আরও পড়ুন: সরলেন রাজীব, কলকাতার নতুন পুলিস কমিশনার অনুজ শর্মা

প্রসঙ্গত, গত ১৯ ফেব্রুয়ারি কলকাতা পুলিস কমিশনারের পদ থেকে সরানো হয় রাজীব কুমারকে। তাঁর জায়গায় কলকাতার নতুন সিপি হলেন অনুজ শর্মী। নির্বাচন কমিশনারের নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত। ২০ ফেব্রুয়ারি অর্থাত্ বুধবারের মধ্যেই এই পদক্ষেপ করার কথা ছিল।  গত তিন বছর ধরে যাঁরা যে পদে  দায়িত্ব সামলেছেন, নিয়ম মাফিক তাঁদের অন্য পদে সরানোর কথা আগেই ছিল।

আরও পড়ুন: ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলায় ছেলেকে প্রকাশ্যে জুতোপেটা বাবারNa

প্রসঙ্গত,  গত ১৬ জানুয়ারি জাতীয় নির্বাচন কমিশন একটি নির্দেশিকা জারি করে । তাতে  বলা হয় নির্বাচনের কাজে যুক্ত কোনও অফিসার নিজের জেলায় কর্মরত থাকলে, তাঁদের বদলি করতে হবে । যদি একই জায়গায়  কোনও অফিসারের ৪ বছর কিংবা ৩১ মে ২০১৯-এর মধ্যে তিন বছর পূর্ণ হয়, তাঁদেরকেও বদলি করতে হবে ।  ৩১ মে ২০১৭ সালের মধ্যে যে সমস্ত নির্বাচন এবং উপ নির্বাচন হয়েছে, সেই নির্বাচনে যাঁরা ডেপুটি ইলেকশন অফিসার, রিটার্নিং অফিসার, অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার হিসেবে নিযুক্ত ছিলেন তাঁদেরও করতে হবে বদলি । একই কাজ করতে হবে পুলিশ ইন্সপেক্টর ও সাব ইন্সপেক্টরদের ক্ষেত্রেও । নির্বাচন কমিশনের পক্ষ থেকে এমন নির্দেশনামা পৌঁছায় নবান্নতেও ।

তাতে বলা হয়েছিল ২৮ ফেব্রুয়ারির মধ্যে বদলি সম্পূর্ণ করতে হবে । কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে নির্বাচন কমিশন বদলির শেষ দিন ২৮ ফেব্রুয়ারির পরিবর্তে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বেধে দিয়েছে। সেই মোতাবেক কলকাতা পুলিসে রদবদল হল।

 

.