হারের ময়নাতদন্তে তিন কেন্দ্রে ৩ নেতাকে পাঠাচ্ছে বিজেপি

হারের সম্ভাব্য ৫টি কারণ চিহ্নিত করেছে বিজেপি। তার মধ্যে কোনটির ভূমিকা সব থেকে বেশি ছিল তা জানতে দলীয় নেতা কর্মীদের মধ্যে সমীক্ষা চালাবেন ৩ নেতা।

Updated By: Dec 2, 2019, 06:07 PM IST
হারের ময়নাতদন্তে তিন কেন্দ্রে ৩ নেতাকে পাঠাচ্ছে বিজেপি

নিজস্ব প্রতিবেদন: কী করণে হিসেব ওলটপালট করে তিন কেন্দ্রের উপ-নির্বাচনে হার? জানতে এবার মাঠে নামছে বিজেপি। দলের তরফে জানানো হয়েছে, হারের ময়নাতদন্ত করতে কালিয়াগঞ্জ, করিমপুর ও খড়গপুরে হারতে হল বিজেপি প্রার্থীদের জানতে রাজ্য স্তরের ৩ নেতাকে তিন কেন্দ্রে পাঠাচ্ছে দল। স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে রাজ্য নেতৃত্বের কাছে রিপোর্ট জমা দেবে তারা। 

গত বৃহস্পতিবার তিন কেন্দ্রের উপনির্বাচনের ফল বেরোলে দেখা যায় তিন জায়গাতেই বাজিমাত করেছে তৃণমূল। লোকসভা নির্বাচনের হারের ধাক্কা কাটিয়ে ঘর গুছিয়ে ফেলেছে তারা। উলটো দিকে রাজ্য সভাপতির কেন্দ্র খড়গপুরেও হারতে হয়েছে বিজেপিকে। হারতে হয়েছে নিশ্চিত আসন বলে ধরে নেওয়া কালিয়াগঞ্জেও। এর পরই চিন্তায় পড়েছেন রাজ্য বিজেপি নেতারা। হারের কারণ খুঁজতে তাই রাজু বন্দ্যোপাধ্যায়, সায়ন্তন বসু ও সঞ্জয় সিংকে পাঠানো হবে তিন কেন্দ্রে। খড়গপুরে যাবে সায়ন্তন, কালিয়াগঞ্জে রাজু আর করিমপুরে সঞ্জয় সিং। 

কথা-সুর বদলে নন্দন মেলায় 'বিকৃত রবীন্দ্রসঙ্গীত' পরিবেশন শান্তিনিকেতন পড়ুয়াদের

হারের সম্ভাব্য ৫টি কারণ চিহ্নিত করেছে বিজেপি। তার মধ্যে কোনটির ভূমিকা সব থেকে বেশি ছিল তা জানতে দলীয় নেতা কর্মীদের মধ্যে সমীক্ষা চালাবেন ৩ নেতা। বিজেপি মনে করছে, অন্তর্ঘাত, প্রার্থী বাছাইয়ের ভুল, এনআরসির প্রভাব, রেলের বেসরকারিকরণ ও কেন্দ্রীয় সরকারের কাজে অসন্তোষকে হারের প্রাথমিক কারণ হিসাবে বেছেছে তারা। 

লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই বিজেপিতে গোষ্ঠীকোন্দল চরমে পৌঁছেছে। সঙ্গে অসমে NRC-র চূড়ান্ত তালিকা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে জনমানসে। তার জেরেই হার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

Tags: