চালু হচ্ছে ক্যাস

অবশেষে চালু হতে চলেছে কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কীম বা ক্যাস। বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত অধ্যাপক সহ বিভিন্ন অংশের কলেজ শিক্ষাকর্মীরা দীর্ঘদিন ধরে ক্যাস চালুর দাবি জানিয়ে আসছিলেন। নতুন সরকার ক্ষমতায় আসার পরেই আটকে যায় ক্যাস। এর জেরে পদোন্নতি ও বেতনবৃদ্ধির বিষয়টিও আটকে থাকে। ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন  বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত অধ্যাপক সহ সব অংশের শিক্ষাকর্মীরা।

Updated By: Aug 21, 2012, 10:10 PM IST

অবশেষে চালু হতে চলেছে কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কীম বা ক্যাস। বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত অধ্যাপক সহ বিভিন্ন অংশের কলেজ শিক্ষাকর্মীরা দীর্ঘদিন ধরে ক্যাস চালুর দাবি জানিয়ে আসছিলেন। নতুন সরকার ক্ষমতায় আসার পরেই আটকে যায় ক্যাস। এর জেরে পদোন্নতি ও বেতনবৃদ্ধির বিষয়টিও আটকে থাকে। ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন  বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত অধ্যাপক সহ সব অংশের শিক্ষাকর্মীরা। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি ওয়েবকুটা এবিষয়ে কর্মবিরতিও পালন করে। এক অংশের আমলার মত ছিল, ক্যাস চালু হলে বর্তমান আর্থিক অবস্থায় ক্ষতি হবে সরকারের। ক্যাস চালু হলে পদোন্নতি হবে অধ্যাপক ও শিক্ষাকর্মীদের । এর ফলে বেতনও বাড়বে। কিন্তু ডান-বাম সব শিক্ষক সংগঠনই ক্যাস চালুর দাবিতে রীতিমত সোচ্চার ছিল। এক্ষেত্রে বিশেষত ডানপন্থী অধ্যাপক সংগঠনগুলির কাছে তাদের সংগঠন ধরে রাখতে সমস্যা হচ্ছিল। ফলে পঞ্চায়েত নির্বাচনের মুখে ক্যাস চালু ছিল একটা বড় ইস্যু। অধ্যাপকদের কাছে গ্রহণযোগ্যতা বাড়াতে অবশেষে সেই পথেই হেঁটে ক্যাস চালুর উদ্যোগ নিল সরকার।
মঙ্গলবার মহাকরণে অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, "বিশ্ববিদ্যালয়ে যাঁরা পড়ান,অ্যাসিসটেন্ট লাইব্রেরিয়ান, এডুকেশন ও ক্রিড়া প্রশিক্ষক, এছাড়াও রাজ্য পরিচালিত কোলেজ গুলিতে যাঁরা কাজ করেন তাঁরা ১লা নভেম্বর থেকে ক্যাসের সুবিধা পাবেন"। তবে সরকারি স্তরে ঘোষণা হলেও নির্দেশিকা কবে বেরোবে তা নিয়ে দিশা দেখাতে পারেননি অর্থমন্ত্রী।

.