রবিবার সকালে পার্কস্ট্রিটের পার্ক সেন্টারের আটতলায় আগুন, নিভল দমকলের তত্‍পরতায়

ফের অগ্নিকাণ্ড শহরে। আজ সকালে পার্কস্ট্রিটের পার্ক সেন্টারের আটতলায় আগুন লাগে। বহুতলে স্মোক অ্যালার্ম থাকায় সকালে আগুন লাগার পরেই খবর পৌছে যায় দমকলের দফতরে। তড়িঘড়ি ঘটনাস্থলে পৌছয় দমকলের দশটি ইঞ্জিন। নিয়ে আসা হয় দুটি হাইড্রলিক ল্যাডারও। তবে রবিবার অফিস ছুটি থানায় ওই বাড়িটিতে কারোর আটকে পড়ার আশঙ্কা ছিল না। ক্ষয়ক্ষতিও হয়েছে নামমাত্র।  

Updated By: Sep 27, 2015, 12:34 PM IST
রবিবার সকালে পার্কস্ট্রিটের পার্ক সেন্টারের আটতলায় আগুন, নিভল দমকলের তত্‍পরতায়

ওয়েব ডেস্ক: ফের অগ্নিকাণ্ড শহরে। আজ সকালে পার্কস্ট্রিটের পার্ক সেন্টারের আটতলায় আগুন লাগে। বহুতলে স্মোক অ্যালার্ম থাকায় সকালে আগুন লাগার পরেই খবর পৌছে যায় দমকলের দফতরে। তড়িঘড়ি ঘটনাস্থলে পৌছয় দমকলের দশটি ইঞ্জিন। নিয়ে আসা হয় দুটি হাইড্রলিক ল্যাডারও। তবে রবিবার অফিস ছুটি থানায় ওই বাড়িটিতে কারোর আটকে পড়ার আশঙ্কা ছিল না। ক্ষয়ক্ষতিও হয়েছে নামমাত্র।  

টানা তিনঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে দমকল। শর্টসার্কিটের জেরেই আগুন বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের। তবে বাড়িটিতে যথেষ্ট অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল কিনা তাও খতিয়ে দেখছেন দমকলের আধিকারিকরা।  সকালে  অগ্নিকাণ্ডের জেরে বেশ খানিকক্ষণ বন্ধ রাখা হয় পার্ক স্ট্রিট। পার্ক সার্কাস,বালিগঞ্জ সার্কুলার রোড থেকে পার্ক স্ট্রিট মুখী সমস্ত গাড়ি ঘুরিয়ে দেওয়া হয়  মধ্যশিক্ষা পর্ষদের অফিসের পাস দিয়ে। তবে সাড়ে দশটা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসার পর ফের খুলে দেওয়া হয় পার্ক স্ট্রিট।

পার্ক সেন্টার দেখালো  ইচ্ছে থাকলেই উপায় হয়। জতুগৃহ কলকাতায় বারবার সমানে এসেছে অপর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থাই। স্টিফেন কোর্ট পরবর্তী সময়েও দেখা গেছে অধিকাংশ ক্ষেত্রেই মানা হয়নি আগুন নিয়ে দমকলের বিধিনিষেধ। তবে পার্ক সেন্টার কিন্তু চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল তার ব্যতিক্রমও আছে। অগ্নিকাণ্ড মোকাবিলায় এখন তৈরি শহরের বহু বহুতলই। তবে আদৌ কি প্রস্তুত শহরের দমকল বিভাগ? দমকল দফতরের আধিকারিকরা নিজেরাই স্বীকার করে নিয়েছেন শহরে  বড় আগুন লাগলে  তা সামাল দেওয়া তাঁদের পক্ষে কার্যত অসম্ভব। কর্মী সঙ্কট থেকে শুরু করে  আধুনিক ব্যবস্থা। কোনটাই নেই  দমকলের হাতে। দমকলের গোপন বৈঠকে পেশ তথ্য এবার চব্বিশ ঘণ্টার হাতে। 

.