Firhad Hakim: 'প্রচুর চাপ হচ্ছিল, পরিবহণের দায়িত্ব ছাড়তে চেয়েছিলাম আমিই'

Firhad Hakim: বুধবার পরিবহণ মন্ত্রী হিসেবে নিজের শেষ কর্মসূচিতে শহরে ই-বাসের চুক্তি স্বাক্ষর করেছিলেন ফিরহাদ হাকিম। আজ প্রথম বৈঠকেই সেই বিষয়ে বিস্তারিত খবর নিলেন নতুন পরিবহণ মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 4, 2022, 07:08 PM IST
Firhad Hakim: 'প্রচুর চাপ হচ্ছিল, পরিবহণের দায়িত্ব ছাড়তে চেয়েছিলাম আমিই'
ফাইল ছবি

শ্রেয়সী গাঙ্গুলি: 'প্রচুর চাপ হয়ে যাচ্ছিল। তাই আমার থেকে নিয়ে নেওয়া হয়েছে। আমিই চেয়েছিলাম।' পরিবহণ দফতরের দায়িত্ব ছাড়া নিয়ে স্পষ্ট জবাব ফিরহাদ হাকিমের। অন্যদিকে, দায়িত্ব পেয়ে প্রথম দিন নিজের দফতরে এসেই নতুন পরিবহণ মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী জি ২৪ ঘণ্টাকে জানালেন, 'আগের পরিবহণ মন্ত্রীর বাকি কাজ শেষ করব। তারপর রাজ্যের পরিবহণ ব্যবস্থাকে আধুনিক করার দিকে জোর দেব।' প্রথম দিনেই নতুন পরিবহণ মন্ত্রী দুটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন দফতরের আমলা ও আধিকারিকদের সঙ্গে। দুটি বৈঠকই বাস নিয়ে করেন স্নেহাশিষ চক্রবর্তী।

বুধবার পরিবহণ মন্ত্রী হিসেবে নিজের শেষ কর্মসূচিতে শহরে ই-বাসের চুক্তি স্বাক্ষর করেছিলেন ফিরহাদ হাকিম। আজ প্রথম বৈঠকেই সেই বিষয়ে বিস্তারিত খবর নিলেন নতুন পরিবহণ মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী। তারপর সিএনজি বাস প্রকল্প নিয়ে আরেকটি বৈঠকও করেন। তিনি আরও দাবি করেন, 'বাম জমানায় সম্পূর্ণ ভেঙে পড়েছিল সরকারি গণ পরিবহণ ব্যবস্থা। কিন্তু গণ পরিবহণ ব্যবস্থার সেই বেহাল দশা ২০১১ সাল থেকেই একটু একটু করে বদলাতে শুরু করে। নিগমগুলির লোকসানের বহরও কমেছে।' সেই ধারা তিনিও বজায় রাখবেন বলেও প্রতিশ্রুতি দেন নতুন পরিবহণ মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী।

আরও পড়ুন, Electric Bus in Kolkata: কলকাতার জন্য কেনা হচ্ছে ১১৮০ ই-বাস, টাটার সঙ্গে চুক্তি সই রাজ্যের

বুধবার মন্ত্রিসভার পুনর্বিন্যাস করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। বুধবার মন্ত্রী হিসেবে রাজভবনে মোট শপথ নেন ৯ জন। তারমধ্যে ৮ জন-ই নতুন মুখ। মোট ৯ জনের মধ্যে পূর্ণমন্ত্রী ৫ জন। পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেন প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, বাবুল সুপ্রিয়, উদয়ন গুহ ও স্নেহাশিষ চক্রবর্তী। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন বীরবাহা হাঁসদা ও বিপ্লব রায়চৈৌধুরী। আর প্রতিমন্ত্রী তাজমুল হোসেন ও সত্যজিৎ বর্মণ। এরমধ্যে বীরবাহা হাঁসদা ছাড়া, বাকি ৮ জন-ই নতুন মুখ। 

আরও পড়ুন, Bengal Cabinet Reshuffle: পার্থর বাণিজ্যে শশী, তথ্য-প্রযুক্তিতে বাবুল, ফিরহাদের পরিবহণে স্নেহাশিস, নজরে মমতার মন্ত্রীরা

নতুন মন্ত্রীদের শপথ নেওয়ার পাশাপাশি-ই দফতর পুনর্বণ্টনও হয় বুধবার। সেখানেই আবাসন এবং পরিবহণ দফতরের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় ফিরহাদ হাকিমকে। তাঁর জায়গায় পরিবহণের দায়িত্ব দেওয়া হয় মন্ত্রিসভায় নতুন মুখ স্নেহাশিষ চক্রবর্তীকে। জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী। তিনবারের জাঙ্গিপাড়ার বিধায়ক তিনি। ফিরহাদ হাকিমের হাতে ছিল অনেকগুলি দফতর। তিনি কলকাতার মেয়র, হিডকোর চেয়ারম্যান। সেইসঙ্গে নগরোন্নয়ন, পরিবহন ও আবাসন দফতরের মন্ত্রীও ছিলেন। বুধবার মন্ত্রিসভার পুনর্বিন্যাসের পর পরিবহণের দায়িত্ব পান স্নেহাশিষ আর আবাসনের দায়িত্বে আসেন অরূপ বিশ্বাস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.