Kalyan Banerjee On Partha Chatterjee: 'শুধু পার্থর জন্য আছি, নইলে থাকতাম না', বিচারপতি গাঙ্গুলিকে কেন বললেন কল্যাণ?

বিচারপতি গাঙ্গুলির সিবিআই নিয়ে মন্তব্যকে স্বাগত জানিয়েছেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

Updated By: Jun 14, 2022, 03:55 PM IST
Kalyan Banerjee On Partha Chatterjee: 'শুধু পার্থর জন্য আছি, নইলে থাকতাম না', বিচারপতি গাঙ্গুলিকে কেন বললেন কল্যাণ?
নিজস্ব চিত্র

অর্ণবাংশু নিয়োগী: পার্থ চট্টোপাধ্য়ায়ের (Partha Chatterjee) জন্যই শুধু এখনও মামলার সঙ্গে যুক্ত আছেন তিনি। নইলে তিনি থাকতেন না। মঙ্গলবার আদালতে সিবিআই তদন্ত নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের (Justice Abhijit Ganguly) সঙ্গে কথোপকথনের সময়ই এই মন্তব্য করলেন কল্যাণ বন্দ্যোপাধ্য়ায় (Kalyan Banerjee)। তিনি বলেন, "২০১১ পর্যন্ত আমার দায়িত্ব ছিল। এখন অনেক বড় বড় আইনজীবী চলে এসেছেন। আমার ভালো লাগে না। শুধু পার্থর জন্য আছি। নইলে এতে আমি থাকতাম না।" স্পষ্ট কথা তাঁর।

এদিন এদিন শিক্ষা সংক্রান্ত একটি মামলার শুনানি চলাকালীন কল্যাণ বন্দ্যোপাধ্য়ায় রিজওয়ানুর রহমান, গড়বেতা মামলা, সারদা মামলার প্রসঙ্গ টেনে সিবিআই তদন্তে বিচার প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে প্রশ্ন তোলেন। তোপ দাগেন, প্রত্যেক মামলা-ই এখনও ঝুলে রয়েছে। কিছুই হয়নি। যারপরই সিবিআই তদন্ত নিয়ে চরম হতাশা ব্যক্ত করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ও। তাঁকে বলতে শোনা যায়, "ডজন খানেক সিবিআই তদন্ত শেষে নোবেল পুরস্কার হবে! মনে হচ্ছে সিবিআই-এর থেকে সিট ভাল। টানেলের শেষে কোনও আলো দেখতে পাচ্ছি না। আমি ক্লান্ত। নভেম্বর মাসে প্রথম সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলাম। তারপর কী হয়েছে? কিছুই নয়।" বিচারপতি গাঙ্গুলির কথার রেশ ধরেই কল্যাণের মন্তব্য, তিনি মামলায় শুধু পার্থ চট্টোপাধ্য়ায়ের জন্যই আছেন। প্রসঙ্গত, এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জিকে সিবিআই-এর মুখোমুখি হওয়ার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।

এদিন বিচারপতি গাঙ্গুলির সিবিআই নিয়ে মন্তব্যকে স্বাগত জানিয়েছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, "যাঁরা সিবিআই তদন্ত চায়। সিবিআই তদন্ত চেয়ে লাফাচ্ছিলেন। তাঁদের নিশ্চয়ই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের বক্তব্য শোনার পর বিচারবুদ্ধি আসবে। সিবিআই যে কোনও ম্যাজিক অর্গানাইজেশন নয়। এইটাই অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন। আমরাও এটা বার বার বলেছি। সিবিআই কেন্দ্রীয় সরকারের নির্দেশে চলে। কেন্দ্র চাপ দিলে সিবিআই-এর তৎপরতা বাড়ে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের বিবৃতিতে আনন্দপ্রকাশ করছি।"

পাল্টা আবার বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, "সিবিআই-এর সাফল্য বা ব্যর্থতা কোনও আলোচনার বিষয় নয়। আলোচনার বিষয় এটাই যে পশ্চিমবঙ্গের একটা প্রজন্মের শিক্ষাব্যবস্থাটাই সম্পূর্ণ নষ্ট করেছে বর্তমান সরকারের প্রাতিষ্ঠানিক দুর্নীতি। দুর্নীতি হয়েছে এটা প্রমাণিত। আর সেই তদন্ত এই সরকারের কোনও সংস্থাকে দিয়ে করা সম্ভবও নয়। কারণ আগাগোড়াটাই দুর্নীতি। এখন দুর্নীতি হয়েছে মনে করেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআই-কে তদন্তের নির্দেশ দিয়েছে। এবার তিনি যদি সিবিআই-এর কাজে অসন্তোষ প্রকাশ করেন, তাহলে সেটা আদালতকে জানাতে পারেন। সিবিআই-কে নির্দেশ দিতে পারেন। এতে তৃণমূলের আনন্দ করার মত কোনও বিষয় নেই।"

আরও পড়ুন, Justice Abhijit Ganguly: 'ডজন খানেক সিবিআই শেষে নোবেল হবে!' চরম হতাশা প্রকাশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

Kalyan Banerjee On Partha Chatterjee: 'পার্থ চ্যাটার্জিকে জেলে ঢোকাব আদালতের মাইন্ডসেট হয়ে থাকলে, আপত্তি নেই!' একি বললেন কল্যাণ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.