উত্তরবঙ্গে অতিবৃষ্টি, বঞ্চিত দক্ষিণবঙ্গ

কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি চলছে। মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার কারণেই বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘন্টায় দুই চব্বিশ পরগণা, নদিয়া ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

Updated By: Jun 24, 2012, 05:44 PM IST

কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি চলছে। মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার কারণেই বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘন্টায় দুই চব্বিশ পরগণা, নদিয়া ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।
রবিবার সকাল সাড়ে ১১ টা পর্যন্ত কলকাতা বৃষ্টি হয়েছে ৪৪ মিলিমিটার। আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে রাজ্যের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। অন্যদিকে বিহার এবং ঝাড়খণ্ডের উপর ঘূর্ণাবর্ত রয়েছে। এই দুইয়ের প্রভাবেই মৌসুমীবায়ু সক্রিয় হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 
এদিকে উত্তরবঙ্গে অতিবৃষ্টি। কিন্তু, এখনও প্রবল বর্ষণ থেকে কার্যত বঞ্চিতই থেকে গিয়েছে দক্ষিণবঙ্গ। আবহাওয়াবিদদের মতে, যে ট্রপিক্যাল সিস্টেমের কারণে বর্ষা আসে, সেটাই এখনও সক্রিয় হতে পারেনি। এবছর অতিরিক্ত পশ্চিমী ঝঞ্ঝাও বিলম্বিত বর্ষার অন্যতম কারণ বলে জানিয়েছেন তারা। মৌসুমি বায়ু এবছর দক্ষিণবঙ্গে ঢুকেছিলই দুর্বল হয়ে। তাই প্রবল বর্ষণ থেকে এখনও পর্যন্ত বঞ্চিতই থেকে গিয়েছে দক্ষিণবঙ্গ। কিন্তু, উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতে এক্কেবারে উল্টো ছবি। অতিবৃষ্টিতে সেখানে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি।
 
 

.