প্রথমবার রাজ্যের শিক্ষা কমিটিতে ম্যাডাম স্পিভ্যাক, নয়া কমিটির ভূমিকা কী?

নয়া এই কমিটি খতিয়ে দেখবে দেশের অন্যান্য রাজ্যে জাতীয় শিক্ষা নীতি সংক্রান্ত নোটিফিকেশন জারির পর কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে। 

Updated By: Apr 8, 2022, 10:55 AM IST
প্রথমবার রাজ্যের শিক্ষা কমিটিতে ম্যাডাম স্পিভ্যাক, নয়া কমিটির ভূমিকা কী?
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের এডুকেশন কমিটিতে ম্যাডাম স্পিভ্যাক। এই প্রথমবারের জন্য রাজ্যের শিক্ষা কমিটিতে এলেন ম্যাডাম স্পিভ্যাক।

জাতীয় শিক্ষা নীতি নিয়ে একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার। নয়া এই কমিটি খতিয়ে দেখবে দেশের অন্যান্য রাজ্যে জাতীয় শিক্ষা নীতি সংক্রান্ত নোটিফিকেশন জারির পর কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে। মূলত কেরালা, মহারাষ্ট্র- এই দুই রাজ্য জাতীয় শিক্ষানীতি নিয়ে কী পদক্ষেপ নিয়েছে, UGC কী বলেছে,তা পর্যালোচনা করে দেখবে কমিটি।

প্রসঙ্গত, জাতীয় শিক্ষা নীতিতে বেশ কিছু নতুন বিষয়ের প্রস্তাবনা করেছে কেন্দ্র। যেখানে দশম শ্রেণিতে বোর্ডের পরীক্ষা তুলে দেওয়ার কথা বলা হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে স্নাতকোত্তর স্তরে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার কথা। পাশাপাশি রয়েছে ৫ বছরের ডিগ্রি কোর্স চালুর প্রস্তাবও। এইরকম একাধিক বিষয় জাতীয় শিক্ষানীতির মাধ্যমে কার্যকর করতে চাইছে কেন্দ্র। 

উল্লেখ্য, রাজ্য এর আগে জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করেছিল। এখন নয়া এডুকেশন কমিটি গঠন করে তা পর্যালোচনার পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার।

আরও পড়ুন, Indian Museum: জাদুঘরে আর্থিক 'দুর্নীতি'! তদন্তভার নিতে প্রস্তুত CBI, হাইকোর্টে জানাল কেন্দ্র

রাজভবনে রাজ্যপাল-মুখ্যমন্ত্রী সাক্ষাৎ, ২ ঘণ্টা ধরে চলল কথাবার্তা

Jhalda Councilor Murder: ঝালদাকাণ্ডে CBI তদন্তের বিরোধিতায় ডিভিশন বেঞ্চের দ্বারস্থ রাজ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.