মেট্রোর উত্তমকুমার স্টেশন-সহ তার পরের স্টেশনগুলির যাত্রীদের জন্য সুখবর

আপ লাইনে মেট্রোর উত্তমকুমার স্টেশন-সহ তার পরের স্টেশনগুলির যাত্রীদের জন্য সুখবর। এপ্রিলেই  উত্তমকুমার স্টেশন থেকে  ছাড়বে  বেশ কিছু ট্রেন। ফলে কবি সুভাষ থেকে আসা ট্রেনে আর ঠেলাঠেলি করে উঠতে হবে  না। বরং অফিস টাইমে ফাঁকায় ফাঁকায় গন্তব্যে পৌছনোর সুযোগ মিলবে। কবি সুভাষ স্টেশন থেকে মেট্রো পরিষেবা শুরুর আগে দমদমগামী মেট্রো ছাড়ত উত্তমকুমার স্টেশন থেকে। কিন্তু মেট্রো সম্প্রসারণের পর কবি  সুভাষ স্টেশন থেকে ট্রেন ছাড়া শুরু হয়। ফলে আপ লাইনে উত্তমকুমার ও তার পরের  স্টেশনগুলির যাত্রীদের  অভিযোগ ছিল, অফিস টাইমে ট্রেনে ওঠাই যাচ্ছে না । কারণ  আগে থেকেই ট্রেন যাত্রীবোঝাই হয়ে আসছে। পরিসংখ্যান বলছে, গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর কবি সুভাষ থেকে উত্তমকুমার পর্যন্ত  পর্যন্ত স্টেশনে ওঠানামা করেছেন ২৯৪.৭০ লক্ষ জন যাত্রী। আর  শুধু উত্তমকুমার স্টেশন থেকে ট্রেনে ওঠা-নামা করেছেন  ৬৬.৩৩ লক্ষ জন যাত্রী।  ফলে, কবি সুভাষ থেকে আসা যাত্রীদের চাপ,  তার ওপর উত্তমকুমার স্টেশনের যাত্রীদের চাপ- সব মিলিয়ে, বিশেষত, পিক আওয়ারে, পরের স্টেশনগুলোর যাত্রীদের ট্রেনে ওঠাই দায় হয়ে পড়েছিল। পরিস্থিতি  সামলাতে এবার টালিগঞ্জ মেট্রো স্টেশনে তৈরি হচ্ছে নতুন প্ল্যাটফর্ম। উদ্বোধন এপ্রিলেই।

Updated By: Jan 13, 2016, 08:56 AM IST
মেট্রোর উত্তমকুমার স্টেশন-সহ তার পরের স্টেশনগুলির যাত্রীদের জন্য সুখবর

ওয়েব ডেস্ক: আপ লাইনে মেট্রোর উত্তমকুমার স্টেশন-সহ তার পরের স্টেশনগুলির যাত্রীদের জন্য সুখবর। এপ্রিলেই  উত্তমকুমার স্টেশন থেকে  ছাড়বে  বেশ কিছু ট্রেন। ফলে কবি সুভাষ থেকে আসা ট্রেনে আর ঠেলাঠেলি করে উঠতে হবে  না। বরং অফিস টাইমে ফাঁকায় ফাঁকায় গন্তব্যে পৌছনোর সুযোগ মিলবে। কবি সুভাষ স্টেশন থেকে মেট্রো পরিষেবা শুরুর আগে দমদমগামী মেট্রো ছাড়ত উত্তমকুমার স্টেশন থেকে। কিন্তু মেট্রো সম্প্রসারণের পর কবি  সুভাষ স্টেশন থেকে ট্রেন ছাড়া শুরু হয়। ফলে আপ লাইনে উত্তমকুমার ও তার পরের  স্টেশনগুলির যাত্রীদের  অভিযোগ ছিল, অফিস টাইমে ট্রেনে ওঠাই যাচ্ছে না । কারণ  আগে থেকেই ট্রেন যাত্রীবোঝাই হয়ে আসছে। পরিসংখ্যান বলছে, গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর কবি সুভাষ থেকে উত্তমকুমার পর্যন্ত  পর্যন্ত স্টেশনে ওঠানামা করেছেন ২৯৪.৭০ লক্ষ জন যাত্রী। আর  শুধু উত্তমকুমার স্টেশন থেকে ট্রেনে ওঠা-নামা করেছেন  ৬৬.৩৩ লক্ষ জন যাত্রী।  ফলে, কবি সুভাষ থেকে আসা যাত্রীদের চাপ,  তার ওপর উত্তমকুমার স্টেশনের যাত্রীদের চাপ- সব মিলিয়ে, বিশেষত, পিক আওয়ারে, পরের স্টেশনগুলোর যাত্রীদের ট্রেনে ওঠাই দায় হয়ে পড়েছিল। পরিস্থিতি  সামলাতে এবার টালিগঞ্জ মেট্রো স্টেশনে তৈরি হচ্ছে নতুন প্ল্যাটফর্ম। উদ্বোধন এপ্রিলেই।
মেট্রোর তথ্য বলছে, কবি সুভাষ থেকে উত্তমকুমার পর্যন্ত যতজন  যাত্রী ওঠানামা করেন, আপ লাইনে পরের স্টেশনগুলোতে  তার চেয়েও কয়েকগুণ বেশি যাত্রী ওঠানামা করেন। গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত কবি সুভাষ থেকে উত্তমকুমার স্টেশন পর্যন্ত  ওঠানামা করেছেন ২৯৪.৭০ লক্ষ যাত্রী। আর রবীন্দ্র সরোবর থেকে নোয়াপাড়া পর্যন্ত  ওঠানামা করেছেন ১১৪৫.৩১ লক্ষ যাত্রী। সেকারণে যাত্রীদের  অতিরিক্ত সুবিধা দিতে  এপ্রিল থেকেই শুরু  হবে নতুন পরিষেবা। সেক্ষেত্রে এখন মেট্রোয়  প্রতিদিন ট্রেন চলে ২৭৪টি। তা ধাপে ধাপে বাড়িয়ে ৩০০ করা হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

 

.