বর্ষণস্নাত কলকাতা, মুম্বইয়ে দুর্যোগের সম্ভাবনা

টানা বৃষ্টি হলেও কিছুটা স্বস্তিতে বাণিজ্য নগরী। ছন্দে ফেরার চেষ্টায় মুম্বইবাসী। তবে উইকেন্ডের সকালেই আকাশের মুখ ভার। ভোররাত থেকেই কলকাতা শহর জুড়ে বৃষ্টি নেমেছে। ভারী থেকে মাঝারি বৃষ্টির খবর মিলেছে কলকাতা সংলগ্ন জেলাগুলি থেকেও। শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বর্ষা প্রবেশ করেছে। তার ওপর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায় তৈরি হওয়া নিম্নচাপের জেরে বৃষ্টি চলবে। জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

Updated By: Jun 20, 2015, 11:40 AM IST
বর্ষণস্নাত কলকাতা, মুম্বইয়ে দুর্যোগের সম্ভাবনা

ওয়েব ডেস্ক: টানা বৃষ্টি হলেও কিছুটা স্বস্তিতে বাণিজ্য নগরী। ছন্দে ফেরার চেষ্টায় মুম্বইবাসী। তবে উইকেন্ডের সকালেই আকাশের মুখ ভার। ভোররাত থেকেই কলকাতা শহর জুড়ে বৃষ্টি নেমেছে। ভারী থেকে মাঝারি বৃষ্টির খবর মিলেছে কলকাতা সংলগ্ন জেলাগুলি থেকেও। শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বর্ষা প্রবেশ করেছে। তার ওপর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায় তৈরি হওয়া নিম্নচাপের জেরে বৃষ্টি চলবে। জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

আজ দুপুর থেকে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। পাশাপাশি রয়েছে আরব সাগরে জলোচ্ছ্বাসের সতর্কতা। ফলে খুব প্রয়োজন ছাড়া  শহরবাসীকে বাড়ি থেকে না বেরনোর পরামর্শ দিয়েছে প্রশাসন। সেইসঙ্গে সমুদ্রতটে যেতেও নিষেধ করা হয়েছে। একই অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাডনাবিশও। লাইন থেকে জল নেমে যাওয়ায় লোকাল ট্রেন চালু হয়েছে। তবে ধীর গতিতে চলছে মুম্বইয়ের লাইফলাইন।  পরিস্থিতি মোকাবিলায় নৌবাহিনীকে তৈরি থাকতে বলা হয়েছে। প্রতিরক্ষা দফতরের মুখপাত্র জানিয়েছেন, উপকূল সংলগ্ন এলাকায়, বিশেষ করে মুম্বইবাসীর জন্য ভারতীয় নৌ-বাহিনী তৈরি। এছাড়া বন্যা মোকাবিলা বাহিনী, স্পিডবোট, উদ্ধারকারী দল...সবকিছুই প্রস্তুত। নজরদারির জন্য রয়েছে হেলিকপ্টার। মুম্বই উপকূলে মোতায়েন যুদ্ধজাহাজ আইএনএস শিরকা। বিপদসীমার ছুয়েছে মিঠি নদীর জল। 

.