SSC Scam: কোন যুক্তিতে গ্রেফতার পার্থ, কী বলছে ইডির নথি?

পিয়ালি মিত্র:  এসএসসির নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। টানা ২৭ ঘণ্টা জেরার পর তাকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। শনিবার আদালতে পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী সওয়াল করেন, পার্থর বিরুদ্ধে কোনও প্রমাণ হাজির করতে পারেনি ইডি। কিন্তু প্রশ্ন তাঁর বিরুদ্ধে অভিযোগটা আসলে কী?

কেন্দ্রীয় তদন্তসংস্থার দাবি জেনে বুঝে এসএসসির নিয়োগ দুর্নীতিতে ইন্ধন দিয়েছিলেন পার্থ চট্টোপাধ্য়ায়। প্রাক্তন শিক্ষামন্ত্রীর নির্দেশে একটি কমিটি তার সহযোগীদের সঙ্গে মিলে টাকার বিনিময়ে চাকরি দেয়। তদন্ত জানা গিয়েছে পিংলার ক্ষীরোদাতে তার জামাইয়ের মামার একটি স্কুল রয়েছে। ওই স্কুল খোলা হয়েছে বেআইনিভাবে হাতানো টাকায়।

উল্লেখ্য, এসএসসি মামলায় শুক্রবার সকাল থেকে ঘণ্টার পর ঘণ্টা পার্থ চট্টোপাধ্য়ায়কে জেরা করে ইডি। তাঁর বাড়িতে থাকা তাঁর সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের নামে থাকা দলিল ও বিভিন্ন কোম্পানির নথি উদ্ধার হয়েছে। পাশাপাশি তার ফ্ল্য়াটে হানা দিয়ে ২১ কোটি টাকা, বিপুল টাকার গহনা, বিদেশি মুদ্রা উদ্ধার করেছে ইডি। শেষপর্যন্ত অর্পিতাকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

শনিবার আদালতে তুলে পার্থ চট্টোপাধ্যায়কে ১৪ দিনের হেফাজতে চায় ইডি। কোন যুক্তিতে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হয়েছে তার পক্ষে বেশকিছু তথ্য হাজির করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। প্রথম অভিযোগটাই হল পার্থ ও তাঁর সহযোগিরা টাকার বিনিময়ে চাকরি বিক্রি করেছেন। গ্রুপ সি, গ্রুপ ডি ও নবম-দশন শ্রেণিতে নিয়োগ হয়েছিল একটি উপদেষ্টা কমিটির মাধ্যমে। ওই উপদেষ্টা কমিটি তৈরি হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়ের নির্দেশে। ওই উপদেষ্টা কমিটি জন্য একটি দফতর থাকা সত্বেও পার্থর তত্কালীন ব্যক্তিগত সচিবের অফিসে বসে বৈঠক করতেন। একে ইন্ধন দিয়েছেন পার্থ ও অর্পিতা। এভাবেই টাকা হাতানো হয়।       

আরও পড়ুন-SSC Scam: কেউ দোষী হলে কঠোরতম শাস্তি, যড়যন্ত্রের শিকার হলে প্রতিবাদ করবে তৃণমূল: ফিরহাদ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
SSC Scam: Why Partha Chatterjee is arrested, what ED argued in court
News Source: 
Home Title: 

কোন যুক্তিতে গ্রেফতার পার্থ, কী বলছে ইডির নথি?

SSC Scam: কোন যুক্তিতে গ্রেফতার পার্থ, কী বলছে ইডির নথি?
Yes
Is Blog?: 
No