ভোটে এমন নজিরবিহীন ঘটনা আগে কখনও ঘটেনি!

এবার কলেজে ছাত্র সংসদ নির্বাচনেও চালু হতে চলেছে নোটা। রাজ্যের সমস্ত কলেজ নির্বাচনেই নোটা অর্থাত প্রার্থীদের কাউকেই পছন্দ না করার স্বপক্ষে মতপ্রকাশ করার সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। অবিলম্বে এই ব্যবস্থা চালুর নির্দেশ দিয়েছে UGC।

Updated By: Jul 16, 2016, 09:24 AM IST
ভোটে এমন নজিরবিহীন ঘটনা আগে কখনও ঘটেনি!

ওয়েব ডেস্ক : এবার কলেজে ছাত্র সংসদ নির্বাচনেও চালু হতে চলেছে নোটা। রাজ্যের সমস্ত কলেজ নির্বাচনেই নোটা অর্থাত প্রার্থীদের কাউকেই পছন্দ না করার স্বপক্ষে মতপ্রকাশ করার সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। অবিলম্বে এই ব্যবস্থা চালুর নির্দেশ দিয়েছে UGC।
রাজ্যের শেষ বিধানসভা নির্বাচনে বিশেষভাবে আলোচনার কেন্দ্রে  উঠে এসেছিল নোটা বা নান 'অফ দ্য অ্যাবভ'। EVM থাকা এই বিশেষ বোতাম টিপে ভোটাররা বুঝিয়ে দিতে পারেন যাঁরা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁদের কাউকেই তাঁর পছন্দ নয়।  শেষ বিধানসভা ভোটে এরকম ভোটারের সংখ্যা ছিল প্রায় ৮ লাখ ৩১ হাজার। যা মোট ভোটের প্রায় ১.৫ শতাংশ। ভোট বিশেষজ্ঞদের কাছে এই সংখ্যা ছিল রীতিমত আলোচনার বিষয়।  আর এবার কলেজ নির্বাচনেও নোটাতে ভোট দেওয়ার ব্যবস্থা চালু হচ্ছে।

দেশের সমস্ত বিশ্ববিদ্যালয় ও কলেজে নির্বাচনে এই ব্যবস্থা কার্যকর করতে বলেছে ইউজিসি। রাজ্যের সব কলেজে এবছরের শেষে বা সামনের বছরের শুরুতে ছাত্র সংসদ নির্বাচন হতে চলেছে। সেখানেও কার্যকর হবে এই নিয়ম।

ছাত্র রাজনীতির বর্তমান ধারাকে কতজন সমর্থন করছেন তা স্পষ্ট করে দেবে নোটার ভোট। যাঁরা নেতা হওয়ার জন্য লড়ছেন তাঁদের ঠিক কতজন ছাত্রছাত্রী পছন্দ করছেন, তাও স্পষ্ট করে দেওয়ার সুযোগ থাকবে নোটায়। সব মিলিয়ে,  বিধানসভা ভোটের মত ছাত্র সংসদ নির্বাচনেও নোটা চালু করার সিদ্ধান্ত  নিঃসন্দেহে এক উল্লেখযোগ্য পদক্ষেপ।