WB assembly election 2021: এটা একটা পরিকল্পিত আক্রমণ, হঠাৎ করে ঘটে যাওয়া ঘটনা নয়-- কবীর সুমন

যাঁরা শহিদ হলেন, তাঁরা গণতন্ত্রের শহিদ।

Updated By: Apr 11, 2021, 08:05 PM IST
WB assembly election 2021: এটা একটা পরিকল্পিত আক্রমণ, হঠাৎ করে ঘটে যাওয়া ঘটনা নয়-- কবীর সুমন

নিজস্ব প্রতিবেদন: শীতলকুচির ঘটনায় বিজেপি-আরএসএসের প্রতি তীব্র আক্রমণ উগরে দিলেন কবীর সুমন।  

রবিবার ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে বিকেল নাগাদ এ শহরের বিশিষ্টেরা শীতলকুচি ঘটনার প্রতিবাদ জানালেন। সেখানে ছিলেন কবীর সুমন (kabir suman), ব্রাত্য বসু, শুভাপ্রসন্ন, ইন্দ্রনীল সেন প্রমুখ। 

এঁদের মধ্যে কড়া বক্তব্য রাখেন কবীর সুমন। তিনি ঘটনার তীব্র নিন্দা করেন। প্রতিবাদ জানাতে গিয়ে প্রথমেই সুমন বলে দেন, কোনও রাজনৈতিক দলের হয়ে নয়, ব্যক্তি হিসাবেই তিনি এই কথা বলছেন। 

আরও পড়ুন: WB Assembly Election 2021: ‘নন্দীগ্রামের মতই এও এক গণহত্যা’, ঝাঁঝালো আক্রমণ মমতার

বক্তব্য়ের প্রথমেই তিনি কেন্দ্রীয় বাহিনীর গুলিতে নিহত শীতলকুচির (sitalkuchi) মানুষগুলির জন্য গভীর সমবেদনা জানান এবং তাঁদের 'গণতন্ত্রের শহিদ' বলে সম্মান জানান। সুমনের অভিযোগ, শীতলকুচির এই ঘটনা হঠাৎ করে ঘটে যাওয়া ঘটনা নয়। তিনি যা বলেছেন তার মর্মার্থ, দীর্ঘদিন ধরেই বিজেপি পশ্চিমবঙ্গে এরকম একটা আবহ তৈরি করে দিচ্ছে। বাংলার প্রতিটি নাড়ি-নক্ষত্রকে তারা অসম্মান করছে। সুমন বলেন, বাংলাটা একটু আলাদা। উত্তর ভারতের মতো নয়। এখানে সকলকে নিয়ে একটা সহাবস্থানের আবহ। বিজেপি এটা বোঝে না। সুমনের দাবি, এটা একটা পরিকল্পিত আক্রমণ। এবং এতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম জড়িয়ে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, রবিবার সকালেই বরানগরের এক প্রচারসভা থেকে দিলীপ ঘোষ (dilip ghosh) শীতলকুচি প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, '১৭ তারিখে ভোট দিতে যান, বাহিনী থাকবে। ভোট দিতে না পারলে আমরা আছি। শীতলকুচিতে কী হয়েছে দেখেছেন তো? বাড়াবাড়ি করলে জায়গায় জায়গায় শীতলকুচি হবে।' যা নিয়ে রাজ্য জুড়ে তীব্র বিতর্কের আবহ তৈরি হয়েছে। 

আরও পড়ুন: ‘ভোটের লাইনে দাঁড়িয়ে গুলি খেতে হল!’ শেষকৃত্যের পর ক্ষোভে ফুঁসছে শীতলকুচি