West Bengal Day: রাজ্যে পয়লা বৈশাখ পালিত হবে 'পশ্চিমবঙ্গ দিবস'!

রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনের বিরোধিতায় এবার বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে রাজ্য। সূত্রের খবর তেমনই।

Updated By: Aug 22, 2023, 04:07 PM IST
West Bengal Day: রাজ্যে পয়লা বৈশাখ পালিত হবে 'পশ্চিমবঙ্গ দিবস'!

প্রবীর চক্রবর্তী: ব্যবধান মাস দুয়েকের। রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনের বিরোধিতায় এবার বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে রাজ্য! কবে? আগামিকাল, মঙ্গলবার। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রীর অনুরোধে ৭ সদস্যের কমিটিও গঠন করেছেন বিধানসভার অধ্যক্ষ। কমিটির প্রস্তাব, পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালন করা হোক। মুখ্য়মন্ত্রীর অনুমোদন পেলেই দিনটি পালন করা হবে। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন: JU Student Death: 'যাদবপুরে একটা ছেলেকে মেরে ফেলল সিপিএমের ইউনিয়ন, এত খুন করেও বদলায়নি'

২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালিত হয় রাজভবনে। ঠিক যেমন পালিত হয়েছিল গোয়া দিবস, সিকিম দিবস, এমনকী, তেলেঙ্গানা দিবসও। কেন? কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, দেশের প্রতিটি রাজভবনেই বিভিন্ন রাজ্যের প্রতিষ্ঠাদিবস পালন করতে হবে। শুধু তাই নয়, তালিকায় ২০ জুন তারিখটিকেই 'পশ্চিমবঙ্গ দিবস' হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে পশ্চিমবঙ্গ দিবস পালনকে কেন্দ্র করে নবান্ন-রাজভবন সংঘাত চরমে পৌঁছয়। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি দেন মুখ্যমন্ত্রী। চিঠিতে উল্লেখ, '২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালনের সিদ্ধান্তে আমি স্তম্ভিত। আপনার সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। আপনি মেনে নিয়েছিলেন যে, কোনও একটি নির্দিষ্ট দিনকে পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস হিসেবে ঘোষণা করা কাঙ্খিত নয়'। রাজ্যপালের সিদ্ধান্তের বিরোধিতা করে তৃণমূলও।

আরও পড়ুন: Mamata Banerjee: 'ইমামদের শ্রদ্ধা করি, আশা করি তাঁরা কোনও রাজনীতির মধ্যে প্রবেশ করবেন না'

দেশভাগের প্রসঙ্গ টেনে 'পশ্চিমবঙ্গ দিবস' পালনের সিদ্ধান্তকে অবশ্য সমর্থন করেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর মতে, 'পশ্চিমবঙ্গ দিবস যেকেউ পালন করতে পারে। মুখ্য়মন্ত্রীরও পালন করা উচিত। সেই সময়ে এই ২০ তারিখেই তো পশ্চিমবঙ্গের তৎকালীন যে প্রাদেশিক আইনসভা ছিল, সেই আইনসভাতে তো এই আইন পাস হয় যে, বঙ্গ দুভাগে ভাগ হবে এবং পশ্চিমবঙ্গ বলে একটি রাজ্য গঠিত হবে। এটা ইতিহাস। অস্বীকার করার জায়গা নেই'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.