মন্ত্রিত্বের পর মেয়র পদ থেকেও ইস্তফার নির্দেশ! শোভনের জায়গায় কে? জল্পনা রাজনৈতিক মহলে

কলকাতা পুরসভার মাথায় হয়ত এমন কোনও লোককে  বসানো হতে পারে, যিনি সক্রিয়ভাবে রাজনীতি করেন না। সেক্ষেত্রে পুরনো নিয়মের পুরনাবৃত্তি করে কলকাতা পুরসভায় অল্ডারম্যান পদ ফিরিয়ে নিয়ে আসা হতে পারে বলেও মত একাংশের।

Updated By: Nov 20, 2018, 08:01 PM IST
মন্ত্রিত্বের পর মেয়র পদ থেকেও ইস্তফার নির্দেশ! শোভনের জায়গায় কে? জল্পনা রাজনৈতিক মহলে

নিজস্ব প্রতিবেদন: মন্ত্রিত্বের পর এবার মেয়র পদও হারাতে চলেছেন শোভন চট্টোপাধ্যায়। সূত্রের খবর বুধবারের মধ্যেই শোভন চট্টোপাধ্যায়কে মেয়র পদ থেকেও ইস্তফা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই তুলে নেওয়া হয়েছে মেয়রের জন্য বরাদ্দ থাকা সরকারি গাড়িও। কলকাতা পুরসভা সূত্রে আরও জানা যাচ্ছে, শোভন চট্টোপাধ্যায়ের অবর্তমানে সমস্ত কাজের দেখভাল করবেন কলকাতা পুরসভার কমিশনার খলিল আহমেদ।  তবে এই মুহূর্তে কলকাতা পুরসভার মেয়র কে হবেন, সে বিষয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর 'ধমক খেয়ে' মন্ত্রিত্ব থেকে ইস্তফা শোভন চট্টোপাধ্যায়ের

ওয়াকিফহাল মহলের একাংশ মনে করছে, শোভন চট্টোপাধ্যায়ের পরিবর্তে মেয়র পদে হয়ত বসানো হতে পারে মেয়র পারিষদ দেবাশিস কুমারকে। মেয়র হওয়ার দৌড়ে রয়েছেন উত্তর কলকাতার দাপুটে নেতা তথা মেয়র পারিষদ অতীন ঘোষও। যদিও দেবাশিস কুমার অথবা অতীন ঘোষের নামের পাশে এখনও পাকাপাকিভাবে সিলমোহর বসায়নি দল। এমনও শোনা যাচ্ছে, চেনা সার্কিটের বাইরে নতুন কাউকেও হয়ত কলকাতা পুরসভার মেয়র করা হতে পারে।

(মেয়র পারিষদ দেবাশিস কুমার)

(মেয়র পারিষদ অতীন ঘোষ)

রাজনৈতিক মহল মনে করছে, যে যে নাম নিয়ে জল্পনা তৈরি হচ্ছে, তার বাইরেও অন্য কোনও পরিকল্পনা থাকতে পারে  মমতা বন্দ্যোপাধ্যায়ের। ওয়াকিফহাল মহলের একাংশ মনে করছে, কলকাতা পুরসভার মাথায় হয়ত এমন কোনও লোককে  বসানো হতে পারে, যিনি সক্রিয়ভাবে রাজনীতি করেন না। সেক্ষেত্রে পুরনো নিয়মের পুনরাবৃত্তি করে কলকাতা পুরসভায় অল্ডারম্যান পদ ফিরিয়ে নিয়ে আসা হতে পারে বলেও মত একাংশের।

আরও পড়ুন- নাম না করে শোভনের জন্য দরজা খোলা রাখলেন দিলীপ!

উল্লেখ্য, সদ্য প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় যে যে মন্ত্রক থেকে ইস্তফা দিলেন  সেই সব মন্ত্রকের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে রাজ্যেরই পুর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের হাতে। নবান্ন সূত্রের খবর, এই দুই মন্ত্রকের পাশাপাশি আবাসন দফতরের আওতাধীন নিজস্বী প্রকল্পের দায়িত্বও নেবেন ফিরহাদ হাকিমই।