চটজলদি ওজন কমাতে চান? কাজে লাগান মেথির এই ৫ অব্যর্থ টোটকা

জেনে নেওয়া যাক মেথি বীজ ব্যবহার করে দ্রুত ওজন কমানোর ৫টি দুর্দান্ত কৌশল...

Edited By: সুদীপ দে | Updated By: Sep 22, 2020, 09:08 PM IST
চটজলদি ওজন কমাতে চান? কাজে লাগান মেথির এই ৫ অব্যর্থ টোটকা

নিজস্ব প্রতিবেদন: ওজন কমিয়ে শরীরকে সুন্দর আকৃতি দেওয়ার জন্য আমরা কত কিছুই না করি! খাওয়ার পরিমাণ কমিয়ে দেওয়া, খাদ্য তালিকা থেকে একাধিক খাবার বাদ দেওয়া— আরও কত কী! এ ছাড়াও দ্রুত ওজন কমানোর একাধিক ঘরোয়া টোটকা (পাতি লেবুর রস, জিরা, রসুন ইত্যাদি) আমরা অনেকেই কাজে লাগাই। জানেন কি, মেথি বীজের সাহায্যে দ্রুত ওজন কমানো সম্ভব? ভেষজ মশলা হিসেবে মেথি বীজ আমাদের সবার কাছেই বেশ পরিচিত। চলুন, জেনে নেওয়া যাক মেথি বীজ ব্যবহার করে দ্রুত ওজন কমানোর ৫টি দুর্দান্ত কৌশল।

১) মেথি চা: মেথি বীজের চা ওজন কমাতে এবং ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণের রাখার ক্ষেত্রেও এটি অত্যন্ত কার্যকর! সামান্য জল দিয়ে কিছু মেথি বীজ বেটে নিন। একটি পাত্রে খানিকটা জল ফুটিয়ে নিয়ে তার সঙ্গে ওই মেথি পেস্ট মিশিয়ে দিন। চাইলে এর সঙ্গে কিছু ভেষজ মশলাও দেওয়া যেতে পারে। যেমন, আদা বা দারচিনি। তার পর পাত্র ঢাকনা দিয়ে ঢেকে একসঙ্গে সবকটি মশলা অন্তত ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। প্রতিদিন খালি পেটে এই চা খেতে পারলে ফল পাবেন হাতেনাতে।

২) অঙ্কুরিত মেথিবীজ: অঙ্কুরিত মেথি বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই। এর সঙ্গেই এর মধ্যে থাকা পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, জিংক, হজম সহায়ক বিভিন্ন খনিজ পদার্থ এবং আরও অনেক কিছু রয়েছে।

একটি পাতলা কাপড় জলে ভিজিয়ে নিন। এ বার একটি বাটিতে মেথি বীজ নিয়ে সেটি ওই পাতলা ভেজা কাপড় দিয়ে ঢেকে অন্তত ৩ রাত এই ভাবে রেখে দিন। ৩ দিন পর মেথি বীজগুলি অঙ্কুরিত হলে সেগুলি খেতে পারলে ওজন কমবে দ্রুত। চটজলদি ওজন কমানোর ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকর।

৩) ভাজা মেথি: কিছুটা মেথি একটি পাত্রে নিয়ে সামান্য আঁচে তেল ছাড়াই ভেজে নিয়ে সেটিকে গুঁড়ো করে নিন। এর পর সামান্য উষ্ণ জলের সঙ্গে ওই মেথির গুঁড়ো মিশিয়ে সকালে খালি পেটে নিয়মিত খেতে পারলে ওজন দ্রুত কমবে। ফল পাবেন হাতেনাতে। এটি চটজলদি ওজন কমানোর চমৎকার একটি উপায়।

৪) মেথি ভেজানো জল: মেথি ভেজানো জল খেতে পারলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। কারণ, এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে খিদে বোধ কম অনুভূত হয় এবং খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এর ফলে দ্রুত ওজন কমতে থাকে।

এ ছাড়াও, ১ কাপ মেথি জলে সারারাত ভিজিয়ে রাখে সেটি পরদিন জল ছেঁকে নিয়ে খালি পেটে চিবিয়ে খেতে হবে। এই ভাবে নিয়মিত খেতে পারলে ফল পাবেন হাতেনাতে। চটজলদি ওজন কমানোর ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকর।

আরও পড়ুন: যৌন জীবনে ভাঁটা পড়েছে? জিরা খেয়ে দেখুন এই পদ্ধতিতে, বাড়বে কামেচ্ছা!

৫) মেথি ও মধু চা: শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে ও দ্রুত ওজন কমাতে মধুর সঙ্গে মেথি বীজ মিশিয়ে বানানো চা চমৎকার কর্যকরী। প্রথমে মেথিবীজ গুঁড়ো করে নিতে হবে। সেই মেথি গুঁড়ো জলে দিয়ে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে এবং এ ভাবে অন্তত ৩ ঘণ্টা রেখে দিতে হবে। তারপর সেই জলটা ছেকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে। ভাল ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে হবে। এতে আপনার শরীরের ওজন দ্রুত কমবে।

এই পাঁচটি উপায়ে মেথি বীজ ব্যবহার চটজলদি ওজন কমানো সম্ভব। তাহলে আর দেরি না করে আজ থেকেই শুরু করে দিন।