অকালে চুলে পাক ধরেছে? রং না করে সমস্যা মেটান গোড়া থেকেই!

অকালে পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে কাজে লাগান এই ৫টি অব্যর্থ ঘরোয়া প্রতিকার...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 14, 2020, 08:36 PM IST
অকালে চুলে পাক ধরেছে? রং না করে সমস্যা মেটান গোড়া থেকেই!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: এমন অনেকেই আছেন, যাঁদের অল্পবয়সেই চুলে পাক ধরতে শুরু করেছে। সাধারণত মাথার চামড়ায় (ত্বকে) পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাবে চুল পেকে যেতে পারে। কম বয়সে চুল পাকার ফলে অনেকেই অস্বস্তিতে বোধ করেন। বাজার চলতি হেয়ার কালার ব্যবহার করে অনেকেই নিজের পাকা চুল ঢাকার চেষ্টা করেন।

কিন্তু এই সব বাজার চলতি হেয়ার কালার-এ থাকা ক্ষতিকারক রাসায়নিক থেকে মারাত্মক পার্শ্বপ্রতিকৃয়ার ঝুঁকি কিন্তু থেকেই যায়। তাই রং করে নয়, সমস্যা মেটান একেবারে গোড়া থেকেই। আসুন জেনে নেওয়া যাক তার উপায়...

১) গাজরের রস করে নিন। তার সঙ্গে জল, চিনি ভাল করে মিশিয়ে নিন। এ ভাবে এই মিশ্রণ বানিয়ে নিয়মিত খান। দ্রুত উপকার পাবেন।

২) পেঁয়াজ বাটা চুলের অকালে পেকে যাওয়া ঠেকাতে অত্যন্ত কার্যকরী উপাদান। পেঁয়াজ বেটে প্রতিদিন চুলের গোড়ায় মালিশ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। অল্প ক’দিনের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

৩) বাদাম তেলের সঙ্গে তিলের বীজ গুঁড়ো করে ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভাল ভাবে মেখে ২০-৩০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এই মিশ্রণ ব্যবহার করতে পারলে দ্রুত উপকার পাবেন।

আরও পড়ুন: বর্ষায় মশার উপদ্রব বেড়েছে? ক্ষতিকর স্প্রে বা ধূপ নয়, মশা তাড়ান ঘরোয়া উপায়ে

৪) আমলকির গুঁড়োর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে প্রতিদিন অন্তত ৩০ মিনিট চুলের গোড়ায় মালিশ করুন। তারপর ভাল ভাবে ধুয়ে ফেলুন। পাকা চুলের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

৫) পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রতিদিন নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় মাখুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

.